ইতালী ভ্রমনেই আয়ারল্যান্ডে করোনা ভাইরাস

Spread the love

সৈয়দ জুয়েল: ইতালী ভ্রমনই করোনা ভাইরাসে আক্রান্ত হলো আয়ারল্যান্ড। প্রথম দিকে যে কয়জন আক্রন্ত ব্যাক্তি শনাক্ত করা হয়েছে,তার অধিকাংশই ইতালীতে ছুটি কাটাতে গিয়ে ফিরে আসার পর অসুস্থ হয়েছেন, এদের দ্বারাই সংক্রমিত হচ্ছে আইরিশরা। এক, দুই করে এ নিয়ে ২৮ জন আক্রান্ত হলো এ ভাইরাসে। এর বেশির ভাগ রোগীই কর্ক সিটিতে।
ইউরোপের যে কয়টি উন্নত রাস্ট্র আছে-যারা স্বাস্থ্য নিরাপত্তা খাতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে থাকেন,আয়ারল্যান্ড তার অন্যতম। করোনার আগমনী বার্তায় স্বাস্থ্য বিভাগের ব্যাপক প্রস্তুতি থাকলেও জনমনে উদ্বেগ, অস্বস্তি কাটছে না। শপিং মলগুলোতেও এর কিছুটা প্রভাব পরতে শুরু করেছে। বিশেষ করে চাল, ডাল থেকে প্রয়েজনীয় জিনিসপত্রের মজুদে কৃত্তিম সংকটে পরতে যাচ্ছে এশীয় দ্রব্যাদি। এদিকে বাংলাদেশ থেকে আসা শাকসব্জি, মসলা, মাছ থেকে শুরু করে বৃহত একটা অংশ আসে লন্ডন হয়ে, লন্ডনে ইতিমধ্যে একজনের মৃত্যু ও দুই শতাধিক আক্রান্তের খবরে এ পথেও মালামাল নিয়ে আসা নিয়ে শংকায় আছে ব্যাবসায়ীরা।
করোনা যেন মহামারি আকারে রুপ না নিতে পারে তার জন্য এসব পথও বন্ধ হয়ে যেতে পারে বলে অনেক ব্যাবসায়ীর মত। আইরিশ সরকার আক্রান্ত দেশগুলোতে সব ধরনের ভ্রমনে আইরিশদের নিষেধ করা সহ অতিরিক্ত সতর্কতা অবলম্বনের উপর বিশেষ জোর ঘোষনায় জনমনে কিছুটা স্বস্তিতে থাকলেও, ব্যাবসায়ীরা আছেন অস্বস্তিতে, এরই মধ্যে সব ধরনের ব্যাবসায় একটু একটু করে এর প্রভাব পরতে শুরু করেছে।
রেস্টুরেন্ট,বার গুলোতে আগের মত লোক সমাগম নেই। লোকজন খুব জরুরী প্রয়োজন ছারা বাহিরে না যাওয়াতে রাস্তাঘাটও অনেকটা ফাঁকা। করোনা ভাইরাস প্রকট হলে অর্থনৈতিক ভাবে যে খাতে বেশি ক্ষতির মুখে পরবে তা হলো- ট্যুরিজম। পৃথিবীর প্রায় বিভিন্ন প্রান্ত থেকে গ্রীস্মকালীন সময়ে বেড়াতে আসেন পর্যটকরা। ঐ সময়টাতে হোটেল,বি,এন্ড,বির প্রায় সবগুলোতেই রুম পাওয়া দুস্কর হয়ে পরে। গ্রীস্মকালীন প্রায় পুরোটা সময়ই পর্যটকদের পদচারনায় মুখরিত থাকে পুরো আয়ারল্যান্ড। যেহেতু আয়ারল্যান্ড একটি পর্যটন এলাকা,তাই বিদেশীদের আনাগোনাও বিস্তর। তবে করোনার প্রভাবে এ বছর পর্যটন শিল্পে ধ্বসের সভাবনা প্রকট। আর যদি তাই হয় তাহলেএর সাথে সংশ্লিষ্ট এখানকার অধিকাংশ আইরিশ ও বাংলাদেশী রেস্টুরেন্টগুলো পরবে আর্থিক সংকটে। লোকবল আর আর্থিক সংকটের কবলে পরলে এ খাতেও আসতে পারে বিশাল ধ্বস। তবে মানুষ বেঁচে থাকলে একসময় আর্থিক ক্ষতি পরিশ্রম অধ্যাবসয়ে পুষিয়ে নেয়া সম্ভব। সংসারের প্রতিটি মানুষই অনেক বেশী গুরত্বপূর্ণ। আর তাই বেঁচে থাকুক প্রতিটি মানুষ-তাদের পরিবারের প্রতিটি সুন্দর স্বপ্নের আলিঙ্গনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *