আয়ারল্যান্ডের ইতিহাসে প্রথম অনলাইন রেডিও চালু

Spread the love

সৈয়দ জুয়েল: আয়ারল্যান্ডে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের সংস্কৃতি। প্রতিভাবান অনেক বাংলাদেশী-ই এখানে বসবাস করেন, যেটা পূর্বে ততটা প্রকাশ না হওয়ায় পিছিয়ে পরছিলো সাংস্কৃতিক চর্চা থেকে। বিদেশের মাটিতে ব্যাস্ত সময় প্রতিভা বিকাশের পথে বড় এক বাঁধা হয়ে দাঁড়ায়। করোনা মাহামারিতে ব্যাস্ত মানুষগুলো ঘরেই অলস সময় কাটাচ্ছেন।
আর তাদের সুপ্ত প্রতিভাগুলো বিকশিত করার এর চেয়ে বড় সুযোগ আর কখনো আসবে কি না, যথেস্ট সন্দেহ রয়েছে। তাই প্রতিভাবান মানুষগুলো এগিয়ে এসেছেন বিদেশের মাটিতে দেশীয় সংস্কৃতির ধারাকে সমুন্নত রাখতে। তারই ধারাবাহিকতায় গতকাল ঊদ্বোধন হলো- আইরিশ বাংলা এফ,এম। প্রতিষ্ঠাতা ইউসুফ মনি, যার অভিজ্ঞতার ভান্ডারও বেশ সমৃদ্ধ।
২০১৩ সাল থেকে এখন পর্যন্ত আইরিশ বাংলা ব্যান্ড লিড ভোকালিস্ট। পাশাপাশি ব্যান্ডটির গান লিখা ও সুর তার নিজেরই। আইরিশ রেডিও স্টেশন থেকে নিয়মিত প্রচার হয়ে থাকে এ ব্যান্ডের গানগুলো। ২০০৯ ও ২০১২ সালে সঙ্গীত মিউজিকের ব্যানারে ইউসুফ মনির দুটো এলবামও বের হয়েছিলো। সঙ্গীত পরিচালক ও কন্ঠশিল্পী ইউসুফ মনির এই এফ,এম রেডিওটি আয়ারল্যান্ডে বেশ সারা ফেলবে বলে ধারনা করেছেন সাংস্কৃতি মনা প্রবাসীরা।
গতকাল রেডিওটি লাইভে এসে উদ্বোধন করেন- বাংলাদেশের প্রতিষ্ঠাতা নোভা ব্যান্ডের প্রতিষ্ঠাতা, ভোকালিস্ট, সুরকার, গীতিকার আবুল ফজল। কমিউনিটির সন্মুখ যোদ্ধা, বিশিস্ট সমাজসেবী কাজী কবিরের উপস্থাপনায় ভার্চুয়াল এ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অল বাংলাদেশী এসোসিয়েশনের সাবেক সভাপতি মোঃ মোস্তফা, বাংলাদেশী এসোসিয়েশনের সাবেক সভাপতি সৈয়দ মোস্তাফিজুর রহমান, বাংলাদেশী এসোসিয়েশনের সাবেক সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল হক, এন,টি,ভির ইউরোপ ব্যুরো প্রধান জাহিদ মোমিন চৌধুরী, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব দ্বীলিপ বড়ুয়া, সন্দীপ, সৈয়দ জুয়েল প্রমুখ। রবীন্দ্র, নজরুল, হাসন রাজা, লালনের গান সহ বাংলাদেশী সুস্থ ধারার সুরে আয়ারল্যান্ডের প্রবাসী বাংলাদেশীরা দেশ ও দেশের মাটি, মানুষের কথা ভেবে কখনো চোখের জলে, কখনো আনন্দের ঝরনায় ডুবে যাবেন নস্টালিজকায়। শিহরিত হবে দেশপ্রেম অনুভবের প্রতিটি জায়গা। এমনটাই প্রত্যাশা এখানের বাংলাদেশীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *