ইলশেগুঁড়ি বৃস্টিতে ইলিশের দেখা

Spread the love

নাগরিক রিপোর্ট: শুরু হয়েছে রুপালী ইলিশের ভরা মৌসূম। ইলশে গুড়ি বৃস্টিতে গত দু’দিন ধরে দেখা মিলছে ইলিশের। ব্যবসায়ীরা জানিয়েছেন, সাগর মোহনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। আসতে শুরু করেছে নদ-নদীতেও। রোববার বরিশাল মৎস্য মোকামে ৭ থেকে ৮মন ইলিশের আমদানি হয়েছে। এর বড় অংশ নিষেধাজ্ঞা ভেঙ্গে সাগর মোহনা থেকে ধরা ইলিশ। এর ফলে একদিকে যেমন কর্মচাঞ্চল্য হয়ে উঠেছে ইলিশ মোকাম, তেমনি হাসি ফুটতে শুরু করেছে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মুখে।

বরিশাল মৎস্য কর্মকর্তা(ইলিশ) ড: বিমল চন্দ্র দাস বলেন, ১ জুলাই থেকে ইলিশ মৌসূম শুরু হয়েছে। ইতোমধ্যে ঝাটকা নিধন ও ষষ্ঠ অভয়াশ্রমের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা চলমান রয়েছে। তিনি বলেন, বর্ষা মৌসূমে ইলশে গুড়ি বৃস্টি শুরু হয়েছে। এর প্রভাবে ইলিশ ধরা পড়া শুরু করেছে। তিনি ব্যবসায়ীদের বরাত দিয়ে বলেন, সাগর মোহনা বিশেষ করে চরমনতাজ, রাঙ্গাবালীতে জেলেদের জালে ইলিশ পাওয়া যাচ্ছে।
রোববার বরিশাল নগরীর মৎস্য মোকাম ঘুরে দেখা গেছে, বেশ কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে সেখানে। গত দুই দিন ধরে সাগরের বোট আসছে। লোকাল মাছও কিছু পাওয়া যাচ্ছে। যেকারনে মোকামে ব্যস্ত হয়ে পড়ছে মৎস্য শ্রমিকরা। এই মোকামের আড়তদার ইয়ার উদ্দিন বলেন, গত ২দিন ধরে ইলিশ আসা শুরু করেছে। রোববার মোকামে ৭ থেকে ৮ মন ইলিশ আমদানি হয়েছে। দর প্রসঙ্গে তিনি বলেন, ফিশিং বোটের ইলিশ (২টায় কেজি) প্রতি মন ১৭ থেকে ১৮ হাজার টাকায় বিক্রি হয়েছে। স্থানীয় নদীর ইলিশ এলসি(৬০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম) মন প্রতি ৩০ হাজার টাকা, কেজি সাইজের মন প্রতি ৩৫ হাজার টাকা এবং ভ্যালকা (৬০০ গ্রামের নিচে) ২২ হাজার টাকা মন বিক্রি হয়েছে।

এদিকে খুচরা বাজারেও ইলিশ ওঠা শুরু করেছে। তবে বটতলা, চৌমাথা, নতুন বাজারসহ নগরীর বাজারগুলোতে দাম কিছুটা চড়া। অলি গলিতেও ইলিশ নিয়ে ছুটছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। সাধারনত ৫শ থেকে ৭শ গ্রাম ওজনের এই ইলিশ গত ক’দিন ধরে কেজি প্রতি ৫৫০ টাকা থেকে ৭০০ টাকা দরে ফেরি করে নগরী পাড়া মহল্লায় বিক্রি হতে দেখা গেছে।
জানতে চাইলে বরিশাল মৎস্য আড়তদার সমিতির সভাপতি অজিৎ দাস মনু বলেন, কয়েকদিন ধরে ইলিশ মোকামে আসছে। স্থানীয় ইলিশের পাশাপাশি সাগর থেকে বোটের মাছও আসছে। দৈনিক ৭/৮ মন আমদানি হচ্ছে। তিনি বলেন, বর্ষা মৌসুম, আষাঢ় মাস এবং গুড়ি গুড়ি বৃস্টি শুরু হওয়ায় এখন ইলিশ পড়া শুরু করবে।

এদিকে মৌসূমের শুরুতেই উপকূলীয় এলাকার জেলে পাড়ায় প্রান ফিরে এসেছে। জেলেরা নদীতে নেমেছে মাছের আশায়। জেলার মেঘনা বেষ্টিত হিজলা ও মেহেন্দীগঞ্জে ইলিশ ধরা শুরু হয়েছে। বরিশাল জেলার সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জিব সন্যামত বলেন, ইলিশ পড়া শুরু করেছে। এখন জেলেদের মুখে হাসি ফুটবে বলে তিনি আশা করেন। বরিশাল মৎস্য অধিদপ্তরের তথ্যমতে, বিভাগে প্রায় ৩ লক্ষ জেলে রয়েছে। এর মধ্যে বরিশাল জেলায় জেলের সংখ্যা প্রায় ৭০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *