বরিশালের জাগুয়ায় নৌকাকে হারিয়ে হাতপাখার বিজয়ে বিস্ময়

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশাল নগরী ঘেষা ইউনিয়ন হচ্ছে জাগুয়া। ২০০২ সালে তখনকার নবগঠিত বরিশাল সিটি করপোশনের অন্তর্ভূক্ত হয় ইউনিয়নটির দুই-তৃতীয়াংশ এলাকা। এতে জাগুয়া ইউনিয়ন আয়তনে ছোট হলেও নগর কেন্দ্রীক রাজনীতিতে গুরুত্বপূর্ন। গত ৩টি নির্বাচনে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীরা এ ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন। এর আগের নির্বাচনগুলোতে চেয়ারম্যান হতেন বিএনপি সমর্থিত প্রার্থীরা। গতকাল সোমবার অনুষ্ঠিত ইউপি নির্বাচনে অনেকটা আকস্মিকভাবে উত্থান হলো চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশের। নৌকার প্রার্থীকে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ইসলামী আন্দোলনের প্রার্থী হেদায়েতুল্লাহ খান আজাদী। যা অনেকটা বিস্ময়কর বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।
বেসরকারি ফলাফলে জাগুয়া ইউনিয়নে হেদায়েতুল্লাহ আজাদী (হাতপাখা) পেয়েছেন ২৭০৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামীলীগ মনোনীত দিদারুল আলম শাহীন (নৌকা) ১৭৯০ ভোট পেয়েছেন।
স্থানীয় একাধিকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, এ ইউনিয়নে ইসলামী আন্দোলন বাংলাদেশ সাংগঠনিকভাবে তেমন শক্তিশালী দল নয়। বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় আওয়ামীলীগ, ইসলামী আন্দোলন ও জাতীয় পার্টির দলীয় চেয়ারম্যান প্রার্থী ছিল। জাপার প্রার্থী শক্তিশালী না হওয়ায় প্রচার-প্রচারনার শুরু থেকেই নৌকার সঙ্গে সমানতালে মাঠে ছিল হাতপাখার প্রার্থী হেদায়েতউল্লাহ খান আজাদী। গত ১৬ জুন রাতে নৌকার সমর্থকদের হামলায় প্রার্থী হেদায়েত উল্লাহ আজাদী আহত হলে তিনি আরও আলোচিত হন। স্থানীয়দের মতে, কঠোর নিরাপত্তায় ভোটাররা স্বাধীনভাবে ভোট দিতে পারায় তাদের মতামতের প্রতিফলন ঘটিয়েছেন।
নৌকার প্রার্থীর পরাজয় প্রসঙ্গে বরিশাল সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মনিরুল ইসলাম ছবি বলেন, ধানের শীষের প্রতীকের প্রার্থী না থাকায় ওই ইউনিয়নে আওয়ামীলীগ বিরোধী শক্তিগুলো একাট্রা হওয়ায় এমন ঘটনা ঘটেছে। পরাজয়ের ক্ষেত্রে দলের অভ্যন্তরীন কোন্দল কিম্বা প্রার্থীর প্রতি ভোটারদের বিমুখতা মানতে নারাজ মনিরুল ইসলাম ছবি।
উল্লেখ্য, চরমোনাই পীরের নিজ শহর বরিশাল সদরের ১০ ইউনিয়নের মধ্যে একমাত্র চরমোনাই ইউনিয়নে ২০০৩ সাল থেকে পীর পরিবারের সদস্যরা চেয়ারম্যান নির্বাচিত হচ্ছেন। এছাড়া ২০১৬ সালের নির্বাচনে চাঁনপুরায় নির্বাচিত স্বতন্ত্র চেয়ারম্যান মো. আমানউল্লাহ পরবর্তীতে ইসলামী আন্দোলনে যোগদেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *