নারী আসামীকে নির্যাতন করায় দুই পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

Spread the love

নাগরিক রিপোর্ট : যা মামলার নারী আসামীকে রিমান্ডে নিয়ে নির্যাতনের অভিযোগের ঘটনায় বরিশালের উজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল আহসান ও পরিদর্শক (তদন্ত) মাইনুল হোসেনকে থানা থেকে প্রত্যাহার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করার নির্দেশ দেয়া হয়েছে।
বরিশাল রেঞ্জ পুলিশের উপ মহাপরিদর্শক (ডিআইজি) মো. আখতারুজ্জামান সোমবার বেলা ২টায় এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ওই দুই কর্মকর্তাকে জেলা পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। ডিআইজি আরও জানান, নারী আসামীকে রিমান্ডে নিয়ে নির্যাতনের অভিযোগে পরিদর্শক (তদন্ত) মাইনুল হোসেনকে এবং দায়িত্বে অবহেলার জন্য প্রত্যাহার করা হয়েছে ওসি জিয়াউল আহসানকে।
এর আগে উজিরপুর থানার পরিদর্শক মাইনুল হোসেনসহ দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের জন্য গত রোববার রেঞ্জ অফিসের পুলিশ সুপার কাজী সোয়াইব আহমেদকে প্রধান এবং জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেনকে সদস্য করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটিকে ৩দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।
এছাড়া নারী আসামীকে নির্যাতন করা হয়েছে কি-না তা নিশ্চিত হতে ওই নারীকে চিকিৎসা প্রদান ও ২৪ ঘন্টার মধ্যে প্রতিবেদন দিতে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের পরিচালকে গত শুক্রবার নির্দেশ দিয়েছিলেন বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিম উজিরপুর আমলি আদালত। পরিচালক ডা. সাইফুল ইসলাম রোববার জানান, তিনি নারী আসামীর শারীরিক অবস্থার প্রতিবেদন আদালতে পাঠিয়েছেন। তবে ওই আাসমীকে নির্যাতন করা হয়েছে কি-না সে ব্যাপারে কিছু জানাতে অপরাগতা প্রকাশ করেছেন তিনি।
উল্লেখ্য, নির্যাতনের অভিযোগ করা নারী উজিরপুর উপজেলার জামবাড়ি এলাকায় বাসুদেব চক্রবর্তী ওরফে টুলু হত্যা মামলার একমাত্র নামধারী আসামী। গত ২৬ জুন বাসুদেবের লাশ উদ্ধারের দিনই পুলিশ তাকে গ্রেফতার করেছে।
পুলিশের পাঁচ দিনের রিমান্ডের আবেদনের প্রেক্ষিতে ৩০ জুন বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিম উজিরপুর আমলি আদালত ওই নারীর দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত শুক্রবার তাকে আদালতে তোলা হয়েছিল। এ সময় তিনি খুঁড়িয়ে হাঁটছিলেন। এর কারণ জানতে চান আদালতের বিচারক মাহফুজুর রহমান। তিনি আদালতকে জানান, রিমান্ডে পুলিশ তাকে শারীরিক ও যৌন নির্যাতন করেছে।
ওই নারী আসামীর আইনজীবী মজিবর রহমান বলেন, রিমান্ডে পুলিশ নারীকে নির্যাতন ছাড়াও স্পর্শকাতর স্থানে আঘাত করেছে। যা যৌন নির্যাতনের শামিল।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *