‘তালেবানরা ক্রিকেট ভালবাসে’

Spread the love

নাগরিক ডেস্ক : আফগানিস্তানের নিয়ন্ত্রনে ফিরলো কট্টরপন্থি সশস্ত্র গোষ্ঠী তালেবান। যুক্তরাষ্ট্রের আগ্রাসনে ২০০১ সালে ক্ষমতা হারিয়ে কোণঠাসা হয়ে পড়া তালেবান বিনা রক্তপাতে রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেয়। কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণও নিয়েছে তারা। এত দ্রুত তালেবান ক্ষমতা দখল করতে পারবে, তা কিছুদিন আগেও ছিল কল্পনাতীত।

এরই মধ্যে দেশত্যাগ করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। পালাতে চেষ্টা করছেন তালেবান শাসনে শঙ্কিত হাজার হাজার মানুষ। তাদের মতই শঙ্কা বিরাজ করছে আফগানদের ক্রিকেটেও। তালেবানদের প্রভাবে আফগানিস্তানে ক্রিকেটের ভবিষ্যত কি?
এমন প্রশ্নে আশার বাণী শুনিয়েছেন আফগান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি। তিনি জানান, তালেবানরা ক্রিকেট ভালবাসে এবং এই খেলাকে সমর্থন করে। তারা কাবুল দখল করলেও ক্রিকেটের বিষয়ে নাক গলায়নি।

তিনি আরো জানান, তালেবানের উত্থানে ক্ষতিগ্রস্ত হবে না আফগান ক্রিকেট।

এদিকে ক্রিকেটার রশিদ খান তার পরিবার নিয়ে চিন্তিত। এখনও আফগানিস্তান থেকে বের হতে পারেননি তারা। রশিদ খান এখন ইংল্যান্ডে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট খেলছেন। কিন্তু তার মন পড়ে আছে দেশে। তবে আফগান ক্রিকেট বোর্ডের সিইও নিশ্চিত করলেন, আফগানিস্তানের প্রত্যেক ক্রিকেটার ও তাদের পরিবার নিরাপদে রয়েছে।

তিনি ক্রিকেটারদের আশ্বস্ত করে বলেন, আমার মনে হয় না এ বিষয়ে কোনো হস্তক্ষেপ করবে তালেবান। তাদের থেকে সমর্থনই আশা করছি, যাতে দেশের ক্রিকেট এগিয়ে যেতে পারে। একজন সক্রিয় চেয়ারম্যানকেও পেয়েছি। পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত আমিই সিইও পদে বহাল থাকব।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের মুখপাত্র হেকমত হাসান জানান, পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে সিরিজ সূচি অনুযায়ীই হবে। ১ থেকে ৫ সেপ্টেম্বর ম্যাচগুলো হবে শ্রীলঙ্কার হাম্বানতোতায়। এ লক্ষ্যে ২৫ আগস্ট দেশ ছাড়বে আফগান জাতীয় দল। এর কয়েকদিন পর অনূর্ধ্ব-১৯ দল সফর করবে বাংলাদেশে। অর্থাৎ, ক্রিকেট যেভাবে চলার কথা, সেভাবেই চলবে তালেবান শাসনামলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *