টি- টোয়েন্টি বিশ্বকাপে নতুন মুখ ৬ জন

Spread the love

নাগরিক ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে প্রথমবারের মতো যেকোনো বিশ্ব মঞ্চে খেলতে যাচ্ছেন ৬ ক্রিকেটার। যারা এর আগে কখনোই কোনো বিশ্বকাপে অংশগ্রহণ করেননি। আগামী ১৭ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর।

আজ বৃহস্পতিবার দুপুরে মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে স্কোয়াড ঘোষণা করেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। দলে প্রথমবারের মতো বিশ্বকাপে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে আছেন, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাঈম শেখ, শামীম হোসেন পাটোয়ারি, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষিক্ত হন আফিফ হোসেন ধ্রুব। এরপর থেকে জাতীয় দলের জার্সিতে ২৭ ম্যাচে ২২ ইনিংসে ব্যাট করেন তিনি। ব্যাট হাতে এখন পর্যন্ত ১৬ দশমিক ২০ গড়ে রান করেছেন ৩২৪। তার স্ট্রাইক-রেট ১২০ দশমিক ৪৪। মোহাম্মদ নাঈম শেখের টি-টোয়েন্টি অভিষেক হয় ভারতের বিপক্ষে ২০১৯ সালের ৩ নভেম্বর। বাংলাদেশের টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাকিংয়ে সবার থেকে এগিয়ে থাকা এই ওপেনার এখন পর্যন্ত ২১ ম্যাচে ব্যাট হাতে ২৭ দশমিক ৩৫ গড়ে রান করেছেন ৫৪৭। তার স্ট্রাইক-রেট ১০৫ দশমিক ৮০।

বিশ্বকাপ দলে চমক না থাকলেও এক রকম চমকই বলা যেতে পারে শামীম পাটোয়ারিকে। চলতি বছরের জুলাই মাসে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষিক্ত হন তিনি। এরপর থেকে জাতীয় দলের জার্সিতে মাত্র ৬ ম্যাচ খেলেই বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য। ৬ ম্যাচ ১৭ দশমিক ৫০ গড়ে রান করেছেন ৭০। তার স্ট্রাইক-রেট ১৫৫ দশমিক ৫৫।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের আরেক সদস্য শরিফুল ইসলাম। মুস্তাফিজুর রহমানের পর বাংলাদেশ দলের পেস ডিপার্টমেন্টে ভরসার প্রতীক হয়ে উঠছেন তিনি। চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টিতে অভিষিক্ত হন তিনি। এখন পর্যন্ত ১০ ম্যাচে বল হাতে ৭ দশমিক ৪৮ ইকোনোমিতে উইকেট তুলেছেন ১৫টি।

বিশ্বকাপের জন্য ঘোষিত স্কোয়াডে জায়গা পেয়েছেন তরুণ অলরাউন্ডার শেখ মেহেদী হাসান। ২০১৮ সালে সিলেটের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষিক্ত হন তিনি। ১৮ ম্যাচে ব্যাট হাতে ১২ ইনিংস মাঠে নামেন তিনি। ১২ গড়ে রান করেছেন ১২০, তার স্ট্রাইক-রেট ৯৬ দশমিক ৭৭। তবে বল হাতে বেশ উজ্জ্বল এই অফ স্পিন অলরাউন্ডার। ১৮ ম্যাচে ৭ দশমিক ১৭ ইকোনোমিতে উইকেট শিকার করেছেন ১৫টি।

আসন্ন বিশ্বকাপে নতুনদের মধ্যে আছেন নাসুম আহমেদ। চলতি বছর মার্চে নিউজিল্যান্ডের মাটিতে অভিষিক্ত এই স্পিনার এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন ১৩টি। এর মধ্যে সবকয়টি ম্যাচ মিলে ৬ দশমিক ০৭ ইকোনোমিতে উইকেট তুলেছেন ১৭টি। তার এক ম্যাচে সর্বোচ্চ শিকার চার ওভারে দুই মেডেনে ১০ রানে শিকার করেন ৪ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *