বরিশাল বিএনপিতে সরোয়ারই বহাল, খর্ব হতে পারে একক আধিপত্য

Spread the love

নাগরিক রিপোর্ট : বিএনপির কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব মজিবর রহমান সরোয়ারই বরিশাল মহানগর বিএনপির নেতৃত্বে থাকছেন। তবে তার একক আধিপত্য খর্ব হতে পারে। সম্ভাব্য আহ্বায়ক কমিটিতে সরোয়ার আহ্বায়ক হলেও সদস্য সচিব হবেন তার বিরোধী বলয়ের সাবেক এক ছাত্রদল নেতা। বরিশাল মহানগরসহ উত্তর ও দক্ষিণ জেলার আহ্বায়ক কমিটি ঘোষণা এখন সময়ের ব্যাপার বলে বিএনপির নির্ভরযোগ্য সুত্র জানিয়েছে।
বিএনপির মেয়াদোত্তীর্ন মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠনের বিষয়টি গত এক সপ্তাহ ধরে বরিশালের রাজনীতিতে নানা আলোচিত হচ্ছে। বিভাগের রাজনীতির কেন্দ্রবিন্দু বরিশাল মহানগর কমিটিতে নেতৃত্বে কারা আসছেন এটা নিয়ে আগ্রহ সকল মহলে।
গত তিনদশক যাবত মহানগরসহ পুরো জেলায় বিএনপির একচ্ছত্র আধিপত্যের নেতা হলেন কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব ও মহানগরের সভাপতি মজিবর রহমান সরোয়ার। এক বছর আগে প্রায় একডজন সাবেক ছাত্রদল নেতাসহ তার অনুসারী বিএনপির একটি বড় অংশ প্রকাশ্যে সরোয়ারের বিরুদ্ধে অবস্থান নেন। ফলে স্থানীয় রাজনীতি সচেতন মহলে আগ্রহ বেড়ে যায়- সাবেক অনুসারীদের বিরোধীতার মুখে মজিবর রহমান সরোয়ার একক আধিপত্য ধরে রাখতে পারবেন কি-না? গত তিনদশকের এবারই প্রথম মজিবর রহমান সরোয়ার দলের মধ্যে প্রকাশ্যে বিরোধীতার মুখে পড়েন।
বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বশীল সুত্র নিশ্চিত করেছে, বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলার প্রস্তাবিত আহ্বায়ক কমিটি মহাসচিব মীর্জা ফখরুল ইসলামে আলমগীরের অনুমোদনের অপেক্ষায়। মহানগরে সরোয়ার আহ্বায়ক হচ্ছেন এটা এক প্রকার নিশ্চিত। সাবেক ছাত্রনেতাদের মধ্যে একজন হবেন সদস্য সচিব। এপদে আলোচিত দুজনই স্থানীয় রাজনীতিতে সরোয়ার বিরোধী বলয়ের হিসাবে পরিচিত। আপাতত শুধুমাত্র আহ্বায়ক ও সদস্য সচিবের নাম ঘোষনা করা হবে।
সংশ্লিষ্ট দায়িত্বশীল সুত্র নিশ্চিত করেছে, নগরের আহ্বায়ক ও সদস্য সচিব পদের জন্য চারটি নাম দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার কাছে পাঠানো হয়। একটির আহ্বায়ক বর্তমান সভাপতি মজিবর রহমান সরোয়ার ও সদস্য সচিব বর্তমান ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়াউদ্দিন সিকদার। আরেকটির আহ্বায়ক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান শিরিন ও সদস্য সচিব সাবেক ছাত্রদল নেতা শাহ আমিনুল ইসলাম আমিন।
অপরদিকে সাবেক ছাত্রনেতাসহ বিএনপির সরোয়ার বিরোধী শক্তিশালী গ্রুপটি আহ্বায়ক পদে শক্ত প্রার্থী না পেয়ে সদস্য সচিব পদ পেতে জোটবদ্ধ হয়ে মাঠে নেমেছেন। তাদের সমর্থিত সদস্য সচিব প্রার্থী ছাত্রদলের সাবেক যুগ্ন সাধারন সাধারন সম্পাদক ও বরিশাল সিটির ১৮ নম্বর ওয়ার্ড চারবারের নির্বাচিত কাউন্সিলর মীর জাহিদুল কবির। বিএনপির কেন্দ্রীয় দায়িত্বশীল সুত্র প্রায় নিশ্চিত করেছে যে সাবেক ছাত্রদল নেতাদের অধিকতর পছন্দের মীর জাহিদুল কবিরই সরোয়ারে সঙ্গে হচ্ছেন নগর বিএনপির সদস্য সচিব। নাম প্রকাশে অনিচ্ছুক প্রায় অর্ধডজন সাবেক ছাত্রদল নেতা বলেছেন, মীর জাহিদ সদস্য সচিব হলে নিস্ত্রিয় থাকা সাবেক ছাত্রদল নেতারা আবার নগর বিএনপির রাজনীতিতে মূল্যায়িত হবেন।
এদিকে সংশ্লিষ্ট সুত্র আরো জানিয়েছে, সাবেক ছাত্রদল নেতা আলী হায়দার বাবুলও আসতে পারেন মহানগরের সদস্য সচিব পদে।
এদিকে মহানগরের পরেই জেলায় গুরুত্বপূর্ন সাংগঠনিক কমিটি হচ্ছে দক্ষিন জেলা। জেলার সম্ভাব্য আহ্বায়ক কমিটিতে বর্তমান সভাপতি এবায়েদুল হক চাঁনের শক্ত প্রতিদ্বন্দ্বি হয়ে উঠেছেন বরিশাল- ৬ আসনের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খান। এ দুজনের মধ্যে থেকেই আহ্বায়ক নির্বাচিত হবে। তবে সদস্য সচিব পদে বর্তমান সাধারন সম্পাদক আবুল কালাম শাহীনের সম্ভবনাই বেশী। উত্তর জেলায় আহ্বায়ক পদে বর্তমান সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ অনেকটা নিশ্চিত। আগৈলঝাড়া উপজেলার আফজাল হোসেন ও মুলাদী উপজেলার ছত্তার খানের মধ্যে একজন সদস্য সচিব হচ্ছেন।
বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, মহানগরসহ বরিশাল উত্তর ও দক্ষিন বিএনপির নেতৃত্ব গঠন প্রক্রিয়াধীন। তারা প্রস্তাব দিয়েছেন- যারা দীর্ঘদিন মাঠে থেকে মামলা-হামলার শিকার হয়েছেন তাদের পদায়ন করার সুপারিশ করা হয়েছে। তবে শীর্ষ দুটি পদের একটিতে পরিবর্তন এনে নীতিমালা তৈরি হচ্ছে। কবে নাগাদ কমিটি আসতে পারে এ প্রসঙ্গে তিনি বলেন, খুব শিঘ্রই।
বিএনপির অপর কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু বলেন, স্থানীয়ভাবে মাঠ নেতাদের দিয়ে শক্তিশালী কমিটি যেকোন সময় ঘোষণা হবে।
বিএনপির কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার বলেন, যেকোন সময় কমিটি ঘোষণা হবে এটা তিনিও জেনেছেন। আহ্বায়ক কমিটিতে কিছুটা পরিবর্তন আসতে পারে বলে তিনি মত দেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *