নির্বাচনের তারিখ নিয়ে দ্বিধায় আবাই ভোটাররা

Spread the love

সৈয়দ জুয়েল:
সম্প্রতি অল বাংলাদেশি এসোসিয়েশন আয়ারল্যান্ডের নির্বাচনের তারিখ ঘোষনা করে নির্বাচন কমিশন। আগামী ২৬শে জুন আবাইর এ নির্বাচনকে ঘিরে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে জনমনে। আয়ারল্যান্ডে জুনের ২২-২৫ তারিখের মধ্যে দু’মাসের জন্য গ্রীষ্মকালীন ছুটি থাকে শিক্ষা প্রতিস্ঠানগুলো। আর তাই অনেক বাংলাদেশি পরিবার এ সময়টাই বেছে নেন দেশে ছুটি কাটাতে। দীর্ঘ দুই বছর করোনার নানা বিধি নিষেধ থাকায় খুব বেশি জরুরী ছাড়া কেউ বাংলাদেশে ছুটি কাটাতে যাননি।

আর তাই এ বছর অতীতের সব সময়ের চেয়ে দেশে যাওয়ার চাপও থাকবে সবচেয়ে বেশি। অনেক বাংলাদেশিরা ইতিমধ্যে টিকিট কাটার কাজটি-ও সেরে রেখেছেন। যেহেতু দীর্ঘ দশ বছর পর আবাইর নির্বাচন হতে যাচ্ছে,তাই এ নির্বাচন নিয়ে রয়েছে নানা কথা। আগ্রহ,অনাগ্রহ,নির্বাচন বানচাল, কোন কিছুরই আভাস উড়িয়ে দেয়ার মত নয়। এর মাঝে ২৬শে জুন নির্বাচন হলে অনেক বাংলাদেশিরা দেশে থাকায় স্বতঃস্ফূর্ত ভাবে নির্বাচনে অংশ নিতে পারবেনা।

এতে করে নির্বাচন তার গ্রহনযোগ্যতা হারাবে বলে মত অনেক বাংলাদেশির। তবে ২৬ জুন নির্বাচনের তারিখ ঘোষনায় নির্বাচন কমিশনেরও রয়েছে শক্তিশালী যুক্তি। জুনের ২০-২৪ তারিখের মধ্যে লিভিং সার্টিফিকেট পরীক্ষা শেষ হবে।যেহেতু এ বছর রেকর্ড সংখ্যক আইরিশ বাংলাদেশি শিক্ষার্থীরা লিভিং সার্টিফিকেট পরীক্ষায় অংশ নিবে,সেদিকটাও নির্বাচন কমিশনকে ভাবতে হয়েছে।

এ বিষয় নির্বাচন কমিশন জানিয়েছে যদি নির্ধারিত তারিখ নিয়ে কোন জটিলতা সৃষ্টি হয়,এ তারিখ পরিবর্তন সম্ভব। এ বিষয় বেশ কিছু বাংলাদেশি পরিবারের সাথে কথা বললে তারা জানান- যেহেতু ছেলেমেয়েদের লিভিং সার্টিফিকেট পরীক্ষা নিয়ে আমরা জুন থেকেই ব্যাস্ত থাকবো। এরপর অনেকেই পরিবার সহ দেশে যাবেন। ফিরতে ফিরতে আগষ্টের শেষ সপ্তাহ। তাই সেপ্টেম্বরের প্রথম দিকে যে কোন তারিখই যুতসই বলে মনে করেন তারা।

একটি শক্তিশালী কমিউনিটি না থাকায় শেষ অনেক বছর বাংলাদেশিরা দেশিয় উৎসব থেকে বঞ্চিত ছিলো। তাই অনেকটা ঝিমিয়ে পরছে এখানের কমিউনিটি। এ কমিউনিটিকে জাগ্রত করতে হলে একটি স্বতস্ফুর্ত ভোট প্রদানের পরিবেশ তুলতে বর্তমান তারিখ পরিবর্তনের বিকল্প কিছুতে নেই। কমিউনিটির যে কোন নির্বাচন আসলে রাজনৈতিক দলগুলোর সদস্যদের মাথায় ভর করে দলীয় ঘরানার প্রার্থী দেয়া,বিজয়ী করার। এতে দোষের কিছু নেই,কিন্তু প্রশ্ন ওঠে তখন,যখন- দলীয় ঘরানার হয়ে বাংলাদেশ কমিউনিটিকে দলীয় কমিটির ব্যানারে নিয়ে যাওয়া হয়।

 

মনে রাখতে হবে অল বাংলাদেশি এসোসিয়েশন আয়ারল্যান্ড কোন দলীয় ফোরাম নয়। এখানে দল,মতের উর্ধ্বে থেকে কাজ করতে হয়। এই একটি প্লাটফর্ম,যেখানে সকল বাংলাদেশিরা এক হয়ে থাকার সুযোগ রয়েছে। আর এ কারনেই বিশ্বের প্রতিটি প্রান্তেই এ ধরনের কমিউনিটি গতিশীল হয়।

একটি শক্তিশালী কমিউনিটি একটি দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে যথেষ্ট ভুমিকা পালন করে থাকে। আলোচনার মাধ্যমে বড় বড় যুদ্ধই যেখানে থেমে যায়,সেখানে একটি আলোকিত কমিউনিটি গড়ে তোলা খুব কঠিন কাজ নয়। দরকার শুধু আলোকিত মানুষের। আর সে আলোকিত মানুষের ভীড়ে আয়ারল্যান্ডের বাংলাদেশ কমিউনিটি এগিয়ে যাবে আরো বহুদূর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *