অচল আবাই সচল হবে!

Spread the love

সৈয়দ জুয়েল:

অল বাংলাদেশি এসোসিয়েশন অফ আয়ারল্যান্ড “আবাই” নির্বাচন নিয়ে আগ্রহ নেই অনেক বাংলাদেশির। কেন এমন হলো! ২০১১সালের আগে এ সংগঠনটি নিয়ে যে আগ্রহ ছিলো জনমনে,সে আগ্রহের ছিটেফোঁটাও নেই দশ বছর পরে এসে।২০১১তে বাংলাদেশিরা নিজ আগ্রহ নিয়ে ভোটার হয়েছে যেখানে,এখন সেখানে কেন এত অনাগ্রহ!

যেহেতু নামটি অল বাংলাদেশি এসোসিয়েশন,সেখানে হিন্দু,মুসলমান,খ্রীষ্টান,বৌদ্ধ,বৈধ, অবৈধ,ছাত্র,কাজের ভিসা সহ সব ধরনের ক্যাটাগরির বাংলাদেশির সমন্বয়ে এ সংগঠন। নেতৃত্বে যারাই থাকুক এ সরল সমীকরনটা বুঝেই একটি সংগঠন চালানো উচিত। দেশিয় সংস্কৃতির ধারা নিয়ে কাজ করাই মূলতঃ এ সংগঠনের কাজ। প্রশ্ন হচ্ছে দেশিয় সংস্কৃতি কি! সহজ ভাষায় নিজ ধর্ম পালন,অন্য ধর্মের প্রতি সন্মান,কোন বাংলাদেশির মৃত্যু হলে তার পরিবার লাশ দেশে নিতে চাইলে তার পরিবারকে সার্বিক সহযোগিতা প্রদান,দেশের জাতীয় দিবসগুলো পালন সহ অন্যান্য উৎসব সাধ্যমত আয়োজনের।

এছাড়া উল্লেখযোগ্য কোন কাজ নেই বাংলাদেশ এসোসিয়েশনের। সহজ ভাষায় প্রবাসে সংস্কৃতি চর্চার কথা যে আমরা বলে থাকি,এগুলোই প্রধান সংস্কৃতি। আগামী আবাই নির্বাচনে জয়ী হয়ে যারাই আসুক না কেন আরেকটি বিষয় তাদের উপলব্ধি করা প্রয়োজন-অতীতের নয় বছরের আবাইয়ের ভুলগুলোর পুনরাবৃত্তি যেন না হয়। বিশেষ করে দুই বছরের জায়গায় নানা টালবাহানায় যেন নয় বছর কাটিয়ে না দেয়।

এই নয় বছরের মাঝে অন্ততঃ চারটি আবাই নির্বাচন হতে পারতো। এর মাঝে নতুন নেতৃত্ব আসতো,নানা নতুন পরিকল্পনা আসতো,দেশিয় নানা আয়োজন থাকতো। নেতা নির্বাচনেও বাংলাদেশিদের বেগ পেতে হতনা। আজ যে শংকট তৈরি হচ্ছে এর পিছনে বিগত নয় বছরের কমিটি দায় এড়াতে পারেনা। আগামী দিনে ক্ষমতা আঁকড়ে ধরে রাখার প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে।

কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই ক্ষমতা হস্তান্তর করতে হবে উপদেষ্টা মন্ডলীর কাছে। এ গনতান্ত্রিক অভ্যাসটা চালু থাকলে পরবর্তী পর্যায়ে কমিটিতে যারা আসবে, তারাও ঐ পথ অবলম্বন করবেন। মনে রাখতে হবে অল বাংলাদেশি এসোসিয়েশন কোন পারিবারিক,রাজনৈতিক বা ব্যাক্তি সংগঠন নয়।

উদার মন নিয়ে এ সংগঠন যত চলবে,সংগঠনটি তত সফল হবে। আর সংগঠন সফল হলে সকল বাংলাদেশির জন্যই মঙ্গল। প্রবাসে যেহেতু কারো সাথে কোন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নেই,তাই এ কাজ কঠিন নয়। দল,মত,আদর্শে আমাদের ভিন্নতা থাকবেই। তবে তার প্রভাব যেন আবাইয়ে না পরে।

আমরা ঢাল নেই,তলোয়ার নেই,নিধিরাম সর্দারের মত নেতৃত্ব চাইনা। আমরা চাই পরিশ্রমী ও সকল বাংলাদেশির সাথে স্বাচ্ছন্দে মিলেমিশে থাকা মাটির মত আদর্শিক কিছু মানুষ। যারা আমাদের কমিউনিটিকে এগিয়ে নিয়ে যাবে বিশ্ব দরবারে। অচলের যে তকমা লেগেছে আবাইয়ের,সে তকমা মুছে দিতে এবারের আবাই নির্বাচনে একটি শক্তিশালী কমিটিই উপহার দিবে এখানের বাংলাদেশিরা। এটাই প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *