দ্বিধা বিভক্তিতে দূর্বল বাংলাদেশ কমিউনিটি

Spread the love

সৈয়দ জুয়েল:

প্রবাসে আমরা একটি কথা প্রায়ই বলে থাকি-এক ছাতার নীচে সকল বাংলাদেশি। আসলেই কি আমরা এক ছাতার নীচে? দেশের বাহিরে এমন একটি দেশ কি খুঁজে পাওয়া যাবে যেখানে সকল বাংলাদেশিরা একই প্লাটফর্মে! উত্তর না। যে সকল এলাকায় দশটি পরিবার থাকে,তাদের মাঝেও বিভক্তি। রাজনৈতিক দলে বিভক্তি, স্থানীয় কমিটিতে বিভক্তি,ব্যাক্তি আক্রোশে বিভক্তি। কোথায় নেই বিভক্তি!

কিন্তু এই বিভক্তিতে আমাদের প্রাপ্তি কি! প্রবাসে যারা থাকেন,তারা সবাই যে যার স্থানে প্রতিষ্ঠিত। যদি ইউরোপের কথাই ধরে থাকি-এখানে চাকুরী না থাকলে সরকার ভাতা যা দেয়,তা দিয়ে অনায়াসে আরামে চলে যায়, অসুস্থ হলে সরকার পাশে থাকে,ঘর ভাড়ার ভাতা,এমনকি বিদ্যুতের জন্যও রয়েছে ভাতা। ভাতার তালিকা আরো দীর্ঘ। এখানে একজন মানুষ অন্য কারো ওপর কোন কিছুর জন্য নির্ভরশীল নয়।

সব সমস্যা সমাধানের জন্য এখানের সরকারই যথেষ্ট। এত স্বচ্ছলতার মাঝে থেকেও মনের দিক থেকে আমরা অস্বচ্ছল জীর্ন অসাড়। আবার কেউ কোন কোরামে না থাকলেও কোরাম গোষ্ঠী আপনাকে ঠিকই কোন কোরামে ফেলে দিবে। যদি কেউ ভাল কাজ করে,তার সুনাম করবেন,আপনাকে তারা বলবে- সে এই দলে। আবার কেউ ভুল কোন কাজ করলে সমালোচনা করবেন,তখন আপনার বিরুদ্ধে স্লোগান উঠবে- আপনি তাদের বিরুদ্ধে। অসুস্থ এক সমাজ ব্যাবস্থার সওয়ারী আমরা। একজন মানুষের মাঝে সব প্রতিভা থাকেনা।

আপনি, আমি যেটা নই সেটি নিয়ে ঘাটাঘাটি না করে,আমরা যে যে বিষয় পারদর্শী সে বিষয়ে যে যার জায়গায় কাজ করলে পুরো সমাজটাই পরিবর্তন হয়ে যেত। একজন গানের শিল্পী তার গানকে যতটা ভালবাসে,অন্য কিছুতে সে ভালবাসা খুঁজে পাবেনা। প্রতিটি মানুষের পেশা এরকম শিল্পীর মত। যে যার পেশায় থেকেই তার লক্ষ্যে পৌছে যেতে পারে দ্রুত। বিপত্তি দেখা দেয় তখন,যখন- একজন মানুষ সব হতে চায়।

প্রবাসে আমরা সবাই নেতা হতে চাই। নেতৃত্বের গুনাবলী বা গ্রহনযোগ্যতা থাকুক বা না থাকুক নেতা হতেই হবে, তা যে কোন কমিটিতে বা কমিটির বাইরে। তবে এই ছদ্মবেশী বা চিহ্নিত বিভেদকারীর সংখ্যা খুবই কম,অধিকাংশ বাাংলাদেশিরা চান প্রবাসে শক্তিশালী হোক বাংলাদেশ কমিউনিটি। একটি শক্তিশালী কমিউনিটি গড়ে উঠেনি শুধু মাত্র এই বিভক্তির কারনে। এর জন্য কোরাম সৃষ্টিকারীরাও কম দায়ী নয়।

কোরাম রোগে রুগ্ন হতে হতে কমিউনিটির মৃত শরীরের হাড় দেখা যায়। এখন বাকী শুধু মাটির সাথে মিলিয়ে যাওয়া। এখনো টনক না নড়লে প্রবাসে মুখ থুবড়ে পরবে বাংলাদেশ কমিউনিটি। আর এই অস্তিত্ব শংকট সৃষ্টির দায় আমরা কেউ এড়াতে পারিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *