ব্রেক্সিট বড় চ্যালেঞ্জ-আইরিশ টি.ডি

Spread the love

সৈয়দ জুয়েল, আয়ারল্যান্ড থেকে ॥ হাউজিং সমস্যার জন্য দ্রুত আইন পরিবর্তন করে এর সমাধান করতে চান নোয়েল গ্রিয়ালিশ (টি,ডি) মেম্বার অব আইরিশ পার্লামেন্ট। অভিজ্ঞ সংসদ সদস্য হিসাবে নোয়েল গ্রিয়ালিশের নাম আয়ারল্যান্ডখ্যাত। খোলামেলা অনেক কথা বলেছেন ডেইলি নাগরিকের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ জুয়েলের সাথে।
সৈয়দ জুয়েল: আপনার রাজনৈতিক জীবন সফলতায় ভরা, সফলতার গল্পটা যদি একটু বলেন।
নোয়েল গ্রিয়ালিশ: সেই ১৯৯৯ সালে প্রথম কাউন্সিলর থেকে পথ চলা, তিন বছর কাউন্সিলর থাকার পর ২০০২ সাল থেকে ২০১৯ মেম্বার অফ আইরিশ পার্লামেন্ট। ইনজয় করছি নিজের কাজকে। জনগন যে আমার উপর আস্থা রেখেছে এবং আমি তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পেরেছি, তাই এত বছর ধরে আমি পার্লামেন্টে আছি। সবই ভালবাসা।
সৈয়দ জুয়েল: ব্রিটেন যদি আনুষ্ঠানিক ভাবে ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হয়ে যায়(বেক্সিট) আমাদের আইরিশ অর্থনীতিতে এর কি প্রভাব পরতে পারে?
নোয়েল গ্রিয়ালিশ: কৃষিখাতে এর প্রভাবটা বেশি পরবে, বিশেষ করে আইরিশ বিফ মার্কেটে। কারন আয়ারল্যান্ডের ৫০% বিফ ব্রিটেনে যায়।
সৈয়দ জুয়েল: বর্তমান সময়ে কোন বিষয় চ্যালেন্জিং সরকারের জন্য?
নোয়েল গ্রিয়ালিশ: স্বাস্থ, তাত আর হাউজিং আমাদের জন্য বেশি চ্যালেন্জিং।
সৈয়দ জুয়েল-আয়ারল্যান্ডে গত কয়েক বছর ধরে হাউজিং সমস্যা প্রকট, এ সমস্যা সমাধানে সরকারের নুতন কোন পরিকল্পনা আছে কি না?
নোয়েল গ্রিয়ালিশ: এটা আমাদের একটা বড় সমস্যা, চ্যালেন্জিং জব আমাদের জন্য। আমরা এ সমস্যা নিরোসনে দ্রুত আইন পরিবর্তন করে, খুব শীঘ্রই এ এ সমস্যা সমাধানে কাজ করবো।
সৈয়দ জুয়েল: হসপিটাল ইমারজেন্সীতে রোগীদের অনেক দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এ সমস্যা সমাধানে সরকারের কি কোন নুতন পরিকল্পনা আছে?
নোয়েল গ্রিয়ালিশ: মার্লিন পার্কে আমরা একটা প্রজেক্ট পাশ করিয়েছি নুতন বিভাগের জন্য। ২০২২ এ কাজ শুরু করবো। ২০২৫ এর ভিতর এ কাজ শেষ হবে আশা করি। তখন এ সমস্যার অনেকটাই সমাধান হবে।
সৈয়দ জুয়েল: আমাদের আইরিশ অর্থনীতি এখন কতটা মজবুত অবস্থায় আছে?
নোয়েল গ্রিয়ালিশ: আমাদের অর্থনীতি এখন অনেক বেশি শক্তিশালী। ভাল আছি আমরা।
সৈয়দ জুয়েল: নুতন চাকুরীর ক্ষেত্রটা কেমন এখন?
নোয়েল গ্রিয়ালিশ: চাকুরীর ক্ষেত্রটা অনেক বেশি শক্তিশালী, নুতন অনেক ক্ষেত্র তৈরী হয়েছে কাজের।
সৈয়দ জুয়েল: ব্রেক্সিট যদি হয়েই যায়, চাকুরীর ক্ষেত্রে এর প্রভাব কতটুকু পরবে?
নোয়েল গ্রিয়ালিশ: প্রায় দশ হাজারের মত লোক চাকুরী হারাবে, এটা আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। অর্থনীতিতে অরও প্রভাব পরতে পারে, তবে আমরা তৈরী আছি।


সৈয়দ জুয়েল: আইরিশ বাংলাদশীদের সম্পর্কে আপনার মূল্যায়ন:
নোয়েল গ্রিয়ালিশ: তারা অনেক ভাল করছে হসপিটাল, ফ্যাক্টরীতে। তারা অনেকে কাজ করেন এবং তারা অনেক ভাল করছেন। তারা অনেক বন্ধুসুলভ। আমাদের অর্থনীতির চাকা সচলে তাদেরও অবদান আছে।
সৈয়দ জুয়েল: ২১ এ ফেব্রুয়ারী, আমরা বাংলাদেশীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে থাকি। আমাদের জন্য একটা অস্থায়ী জায়গা দেওয়া যায় কি না শ্রদ্ধা জানানোর জন্য।
নোয়েল গ্রিয়ালিশ- গলওয়ে তিনটা জায়গা আছে সম্ভবত,এটা সিটি কাউন্সিলের সাথে কথা বলে দেখতে পারেন, আমার পক্ষ থেকেও উপস্থাপন করবো প্রয়োজনে।
সৈয়দ জুয়েল: অনেক ব্যাস্ততার মাঝেও আপনি যে সময় বের করে ডেইলি নাগরিককে সময় দিয়েছেন, এ জন্য নাগরিক পরিবারের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।
নোয়েল গ্রিয়ালিশ: আপনাকেও ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *