শুরু হোক পথচলা

Spread the love

সৈয়দ জুয়েল ॥ আগামী ২০ ই নভেম্বর বৃহত্তর বরিশাল নিয়ে ডাবলিনের এরোমায় এক মত বিনিময় সভার মাধ্যমে শুরু হবে আয়ারল্যান্ডে বৃহত্তর বরিশাল পরিবারদের পথচলা। ইউরোপের এই দেশটিতে বৃহত্তর বরিশালের লোকজন অন্যান্য বিভাগের তুলনায় বেশি, তাই এ সংগঠনটি নিয়ে বাঙ্গালীদের আগ্রহ অনেক বেশি।
এর আগে অন্য একটি জেলা তাদের অঞ্চল নিয়ে একটি সভা যখন করেছিল, তখন সোশ্যাল মিডিয়ায় তেমন আলোচনা না হলেও বরিশাল যখন এগিয়ে আসলো তখন অনেকে একটু নড়েচড়ে বসেছেন। অনেকের ধারনা এরকম অঞ্চল ভিত্তিক কমিটি হলে অল বাংলাদেশ এসোসিয়েশনের উপর বিরুপ প্রভাব পরবে। সত্যিকার অর্থে এ সব অঞ্চলভিত্তিক সংগঠন করার পিছনে আবাইকে দূর্বল করার কোন প্রয়াস নিয়ে এ সংগঠনগুলো হচ্ছে না। এটার উদ্দেশ্য শুধু পরবর্তী প্রজন্মের সাথে শেকঁড়ের সাথে পরিচিত করানো।
বছরে একবার না হলেও সবাই একত্রিত হওয়া। এর বাহিরে কিছু নয়। বৃহত্তর বরিশালের এ সংগঠনটি সম্পূর্ন অরাজনৈতিক একটি সংগঠন। আমরা মুক্ত মনে আলোচনা করবো আমাদের সংস্কৃতির। বিদেশে আমাদের সংস্কৃতির চর্চা পরবর্তী প্রজন্মকে তার শেকঁড়ের প্রতি ভালবাসা,দায়িত্ববোধ জন্মানোই আমাদের অঙ্গীকার। যতগুলো অঞ্চল ভিত্তিক সংগঠন হবে,আমরা সন্মানের সহিত স্বাগতম জানাবো। আমাদের এ ক্ষুদ্র ক্ষুদ্র পথচলায়ই একদিন আয়ারল্যান্ডে আমাদের পরিচিতির সেতুবন্ধনের জায়গা আরো মজবুত হবে। সাথে আবাইকে আরো বেশি শক্তিশালী করতে আমরা বদ্ধ পরিকর। অঞ্চল ভিত্তিক সংগঠনের কাজের পরিধির চেয়ে আবাইর কাজের পরিধি অনেক বেশি প্রসারিত। তাই অঞ্চল, মত নির্বিশেষে আমরা সবাই আবাইর পাশে সর্বক্ষন।
আবাই, হবিগঞ্জ, নোয়াখালী, ঢাকা, চট্রগ্রাম যে অঞ্চলই হোক না কেন, আমাদের পরিচয় একটাই- আমরা বাংলাদেশি। আমরা একে অপরের হাত ধরে এগিয়ে নিয়ে যাব আমাদের সংস্কৃতির আলেকিত পথে। যে পথে আমরা হেঁটে যাব সব ভয়, দ্বিধা, সংকোচ, এড়িয়ে মুক্ত বিহঙ্গের মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *