ভিসা জটিলতা আয়ারল্যান্ডে, সমাধানের আশ্বাস রাস্ট্রদূত মুনা’র

Spread the love

সৈয়দ জুয়েল ॥ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ডাবলিনের আইভি গার্ডেন হোটেলে লন্ডনস্থ বাংলাদেশ সরকারের রাস্ট্রদূত সৈয়দা মুনা তাসনিম আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশীদের সমস্যা ও সমাধানে এক আলোচনা সভা আয়োজন করেন। মিস্টভাসী, বন্ধুসূলভ এ রাস্ট্রদূত শুরুতেই সবার নজর কারেন। এসময় বক্তব্য সংক্ষেপ করে উপস্থিত বাঙ্গালীদের সমস্যাগুলো বলার অনুরোধ করেন।


উপস্থিত সবারই একটাই জোর দাবী জানান, আয়ারল্যান্ডে একটা দূতাবাস স্থাপনের। দূতাবাস না থাকায় যে সব জটিলতার সৃস্টি হচ্ছে তা রাস্ট্রদূতের কাছে উপস্থাপন করেন। সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে ভিসা সংক্রান্ত জটিলতা। যেহেতু বাংলাদেশে কোন আইরিশ দূতাবাস নেই, তাই ভারতে আবেদন করতে হয় ভিসার জন্য। দেখা যায় একই ক্যাটাগরিতে ভারত, পাকিস্তান, বাংলাদেশ আবেদন করলে অধিকাংশ ক্ষেত্রে বাংলাদেশের ভিসা হয়না।

এ বিষয়ে রাস্ট্রদূতের দৃস্টি আকর্ষন করলে প্রমানসহ লিখিত অভিযোগ করলে তা তিনি ভারতীয় রাস্ট্রদূতের কাছে বিষয়টি খতিয়ে দেখার জন্য জানাবেন বলে আশ্বাস দেন। প্রবাসী ডাঃ জিন্নুরাইন জায়গীরদার বলেন- আইটি সেক্টরে বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে আসার অনেক বেশি সুযোগ থাকা সত্বেও আমাদের দূতাবাস না থাকায় আমরা পিছিয়ে পরছি। তাছাড়া ডাক্তারি পেশায়ও যথেস্ট সম্ভাবনা আছে। পাকিস্তান, ভারতের অনেক ডাক্তার এখানে আসতেছেন, কিন্তু সে তুলনায় বাংলাদেশ থেকে ডাক্তার আসার সংখ্যা অনেক কম।

আয়ারল্যান্ডে ডাক্তার সংকট নেহায়েত কম নয়, তাই এ সুযোগ আমরা কাজে লাগাতে পারছিনা, শুধুমাত্র ভিসা জটিলতায় আটকে যাচ্ছে এ সব সম্ভাবনা খাত। অনেকে আবার মতামত দেন আপাতত একটা কনসুলেট অফিস হলেও অনেক সমস্যার সমাধান হত বলে মত প্রকাশ করেন। সবার কথা শুনে রাস্ট্রদূত সৈয়দা মুনা তাসনিম তার বক্তব্য শুরু করেন। উপস্থিত সবাইকে ধন্যবাদ দিয়ে বলেন, আপনাদের কস্টার্জিত রেমিটেন্সের উপর ভর করে বাংলাদেশের জি,ডি,পি,আজ ঈর্ষনীয় পর্যায়ে। দেশের প্রতি আপনাদের এ কমিটমেন্টের জন্য আজ বাংলাদশকে অনেক দেশ রোল মডেল হিসাবে ধরে থাকেন। তিনি অচিরেই আইটি সেক্টরের দায়িত্বে থাকা মন্ত্রীর সাথে কথা বলে এ সেক্টর থেকে বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে আসার বিষয় কথা বলবেন বলে যানান। বাংলাদেশীদের যে কোন সমস্যা সমাধানে লন্ডন হাইকমিশন সবসময় বদ্ধ পরিকর। আপনাদের সেবার মান আরো কিভাবে বাড়ালে আপনারা আরো উপকৃত হবেন, তা আমাদের ওয়েবসাইটে আপনাদের মতামত দিবেন। আমরা তা তদন্ত করে যথাযথ ব্যাবস্থা নেব।

এর আগে রাস্ট্রদূতকে ফুল দিয়ে আয়ারল্যান্ডে শুভেচ্ছা যানান, আয়ারল্যান্ড আওয়ামিলীগের আহবায়ক বেল্লাল হোসেন ও সদস্য সচিব ইকবাল হোসেন লিটন। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে সমস্যাগুলো তুলে ধরেন- সামির জসিম, তপু সাহাদত, শিবলী চৌধুরী, কামাল উদ্দীন, মোঃ জসিম, মিজানুর রহমান, অলোক সরকার, রিয়াজ উদ্দীন, সাইদুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *