আবাই নির্বাচন: নির্বাচন প্রক্রিয়া নিয়ে শংকায় ভোটাররা

Spread the love

সৈয়দ জুয়েল: অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড (আবাই)র নির্বাচন কোন প্রক্রিয়ায় হবে,তা নিয়ে দ্বিধা দ্বন্ধে আছেন এখানকার ভোটাররা। যদিও নির্বাচন কমিশনের পক্ষ থেকে চুড়ান্ত কোন সিদ্ধান্ত এখনো আসেনি, তারপরও শংকায় আছেন ভোটাররা।
খসরা কিছু প্রস্তাব আসলেও তা আলোচনার টেবিলে, আলোর মুখ দেখতে হলে এ নিয়ে প্রশ্নের সম্মুখে পরতে পারে নির্বাচন কমিশন। আর তাই যাছাই বাছাই চলছে এখনো। গুরত্বপূর্ন পদে শুধু সরাসরি নির্বাচন হবে আর বাকিগুলো স্থানীয় কমিটি থেকে থেকে নেয়া হতে পারে বলে যে কথা ভিতরে চলছে তা নিয়ে জনমনে বিরুপ ধারনা জন্মেছে।
অনেক অভিজ্ঞ লোক আছেন কমিটির বাহিরে তাদের সাথে সমন্বয় না করে শুধু স্থানীয় বাংলাদেশ কমউনিটির যে কমিটিগুলো আছে, তা থেকে সদস্য নিলে নির্বাচন কমিশন প্রশ্নের মুখে পরবে বলে অধিকাংশ ভোটারের মত। তাছাড়া শুধু গুরত্বপূর্ন পদে নির্বাচন করলে ভোটার উপস্থিতিও অনেক কম হবে বলে অনেকের ধারনা। প্রতিটি কাউন্টি থেকে সদস্য না থাকলে আবাই তার মূল লক্ষ্যে কখনো পৌছতে পারবেনা বলেও মত প্রকাশ করেছেন অনেকে। তবে নির্বাচন যতই ঘনিয়ে আসছে, নির্বাচনের প্রক্রিয়া নিয়ে যে জটিলতার সৃস্টি হয়েছে,তা থেকে নির্বাচন কমিশনকে বের হয়ে স্বচ্ছ একটা প্রক্রিয়া জনসন্মুখে প্রকাশ করার দাবী এখানকার ভোটারদের।
খুব শীঘ্রই হয়তো নির্বাচনী তফসিল ঘোষনা আসবে, তবে তার আগে নির্বাচনী প্রক্রিয়া নিয়ে সুনির্দিষ্ট কোন সমাধানে না আসতে পারলে,পরবর্তী সময়ে তাড়াহুড়ো করে কোন সিদ্ধান্ত নিলে নির্বাচন কমিশন প্রশ্নের মুখে পরতে পারে এবং এতে করে কমিশন একটা অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে সংকটে পরবে। সব মিলিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে নির্বাচন কমিশন। ভোট যুদ্ধের আগে ভোটের মাঠকে নিরপেক্ষ ও স্বচ্ছতা আনতে তাদের কাজের গতি আরো বাড়াতে হবে। সব বাধা, বিপত্তি পেড়িয়ে নির্বাচন কমিশন সবার অংশগ্রহন নিশ্চিতে তাদের দাবীর প্রতি সন্মান রেখে একটা গ্রহনযোগ্য নির্বাচন উপহার দিবেন, এটাই আশা এখানকার বাংলাদেশীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *