রেমিট্যান্সে নুতন রেকর্ড, প্রবাসীদের প্রাপ্তি কি!

Spread the love

সৈয়দ জুয়েল: বাবা, মা মারা গেলেও কবরে মাটি দেয়ার সৌভাগ্যও অনেক প্রবাসীদের থাকে না। নিশ্চুপ আর্তনাদের বুকফাটার ক্ষীন আওয়াজ বিদেশের চার দেয়ালের ভিতরেই কবরের পিনপতন নীরাবতা খুঁজে চোখের নোনা জলে। চোখের জল আর ঘাম ঝরানো জলের যে ত্যাগ, সেই ত্যাগের উপর ভর করেই চলতি অর্থবছরে ৯৪০ কোটি ১২ লাখ ডলার (৯.৪) বিলিয়ম ডলারের রেমিট্যান্স পাঠিয়ে রেকর্ড করলো প্রবাসীরা। গত বছরের চেয়ে রেমিট্যান্স বেড়েছে ২৫.৪০ ভাগের মত।
শুধু গত ছয় মাসেই প্রবাসীরা পাঠিয়েছেন ১৫৭ কোটি ডলার। একমাত্র রেমিট্যান্সের সূচকই উপরের দিকে,বাকিগুলো নিম্নমুখী। আর বাংলাদেশ ব্যাংকে রিজার্ভ প্রায় ৩৩ বিলিয়ন ডলার। প্রায় এক কোটির মত বাংলাদেশীরা পৃথিবীর বিভিন্ন দেশে আছেন। এদের প্রত্যেকেই এ রেকর্ডের সাথে মিশে আছেন। যাদের পাঠানো টাকায় দেশের অর্থনীতির মেরুদন্ড বেশ মজবুত, সেই সব প্রবাসীদের প্রাপ্তি অতি নগন্য। প্রায় প্রতিটি জায়গায় নাজেহাল হতে হয় এদের। বিমান বন্দর থেকে লঞ্চ টার্মিনালে সম্মানের পরিবর্তে শকুন দৃস্টি ফেলে প্রবাসীদের উপর।
বিভিন্ন উপায়ে হয়রানির স্বীকার হন প্রতিটি ধাপে। কিন্তু হওয়ার কথা ছিল উল্টো। বাংলাদেশে যদি কেউ ভি,আই,পি’র মর্যাদা পাওয়ার যোগ্যতা রাখেন, তাহলে শীর্ষে তাদেরই নাম থাকার কথা ছিল। দেশের মাটির মায়া, মায়ের আঁচলের নিরাপত্তার মায়া, বাবার ত্যাগের মায়া, ভাইবোনদের ভালবাসার মায়াগুলি ছেরে যে মানুষগুলি জীবন সংগ্রামে পাড়ি দিল, যে তরুন বয়সে ঝাকরা কালো চুলে দেশ থেকে বের হলো, সময়ের চাকায় তা ঘুরে কালো চুলে সাদা চুলের সমারোহে শেষ হলো তার যৌবন, কি তার প্রাপ্তি? দেশও তার প্রতিদান দিল?
তার পরিবারও কি দিল? প্রবাসীদের প্রাপ্য সন্মানটুকু রাষ্ট্রের কাছ থেকে পাওয়া করুনা নয়, এটা তার অধিকার। যাদের পাঠানো টাকায় আপনারা সচল, তাদেরকে অচল করে দিলে প্রবাসীরা দেশে বিনিয়োগ থেকে শুরু করে টাকা পাঠানো কমিয়ে দিবে, আর এতে করে দেশের অর্থনীতি বিপর্যয়ের মুখে পরবে। একজন নাগরিকের যেমন রাস্ট্রের প্রতি কমিটমেন্ট থাকতে হবে,ঠিক তেমনি রাস্ট্রেরও কমিটমেন্ট থাকতে হবে নাগরিকদের উপর,তাহলে এগিয়ে যাবে দেশ।
প্রবাসীদের ভেটাধিকার থেকে দেশে নিরাপত্তাজনিত সুযোগ সুবিধাগুলো গুরত্বের সাথে সমাধান করতে হবে। এক কোটি প্রবাসী কম হলেও সাত কোটি দেশের লোকের খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসার ব্যায়ভার বহন করেন। এ সহজ সরল সমীকরনটা যারা না বুঝে হয়রানি করেন, অসম্মান করেন তাদের দেশপ্রেম নিয়ে যথেস্ট সন্দেহ আছে। প্রবাসীরা বিদেশের মাটিতে বাংলাদেশের পতাকাকে অনেক যতেœ বুকে লালন করেন, যেখানে স্বার্থহীন ভালবাসা লুকায়িত থাকে, যেখান থেকে শুধু ত্যাগের আলোয় আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *