নানক-ফারুক বৈঠক, রাজনীতিতে মেরুকন!

Spread the love

নাগরিক রিপোর্ট: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মনোনিত হয়ে শুক্রবার প্রথম বারের মত বরিশালে আসেন অ্যাড. জাহাঙ্গির কবির নানক। তৃনমুল থেকে আ’লীগের শীর্ষ এই পদে আসিন দক্ষিনাঞ্চলের একমাত্র এ রাজনীতিবিদকে নিয়ে বরিশালে নেতাকর্মীদের মাঝে নতুন বলয় সৃস্টি হচ্ছে। যেকারনে তার কাছে ঘিরছেন সব শ্রেনীর নেতাকর্মী থেকে মন্ত্রী পরিষদের সদস্যরাও। সবশেষ শুক্রবার পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি’র বরিশালে প্রেসিডিয়াম সদস্য অ্যাড. জাহাঙ্গির কবির নানকের সাথে একান্ত সাক্ষাৎ আ’লীগের রাজনীতিতে নতুন মেরুকরনের গুঞ্জন ছড়িয়ে পড়েছে।
বরিশালে আওয়ামী লীগের রাজনীতি দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রন করছেন জেলা আ’লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। তার পুত্র সিটি মেয়র ও নগর আ’লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ দেখবাল করছেন নগরের রাজনীতি। অবশ্য হাসানাত পরিবারের বাইরে একটি বড় অংশ রাজনীতিতে কোনঠাসা হয়ে আছেন। যাদের অধিকাংশই প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনে অনুসারী। তাদের লক্ষ্য নতুন প্লাটফর্ম এমনটাই জানিয়েছেন বরিশাল আ’লীগের একাধিক নেতা।
অ্যাড. জাহাঙ্গির কবির নানক বরিশাল নগরীর সন্তান। এ পর্যন্ত বরিশাল নগরীর আর কোন রাজনীতিবিদ আ’লীগের এমন শীর্ষ পদে আসতে পারেননি। যেকারনে বরিশালে আ’লীগের রাজনীতিতে পরিবর্তনের হাওয়া বইছে। পানি সম্পদ প্রতিমন্ত্রী ও জেলা আ’লীগের সহ সভাপতি জাহিদ ফারুক এমপির হঠাৎ এমন নানকের সাথে সাক্ষাত স্থানীয় আ’লীগে নতুন মেরুকরন বলে অনেকেই মনে করছেন। প্রতিমন্ত্রী জাহিদ ফারুক অনুসারী একাধিক নেতা জানিয়েছেন, বরিশাল আ’লীগের রাজনীতিকে একটি নির্দিস্ট সীমার মধ্যে আটকে রাখায় অনেকেই কোনঠাসা। স্থানীয় নেতাকর্মীরা তাই নানক ভাই এর হাত ধরে বরিশাল আ’লীগের রাজনীতি করতে আগ্রহী।
জানতে চাইলে নগর আ’লীগের সদ্য সাবেক সদস্য ভিপি আনোয়ার হোসাইন বলেন, তিনি যখন বিএম কলেজের রাজনীতি করেন তখন নানক ভাই ওই কলেজের ভিপি ছিলেন। এর পরের বার তিনি(আনোয়ার) ভিপি নির্বাচিত হন। জাহাঙ্গীর কবির নানক একাধারে বরিশাল জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদক, কেন্দ্রীয় ছাত্রলীগের সম্পাদক, কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান, কেন্দ্রীয় আ’লীগের সাংগঠনিক ও যুগ্ন সম্পাদক হয়েছেন। সর্বশেষ দলের সর্বোচ্চ পদ প্রেসিডিয়াম সদস্যও মনোনিত হয়েছেন। দক্ষিনাঞ্চলে এই পদে বর্তমানে আর কেউ নেই। তৃনমুল থেকে উঠে আসা এই নেতার কাছে নেতাকর্মীদের অনেক কিছু শেখার আছে, পাওয়ারও আছে। তিনি বরিশাল নগরীর গর্ব। কেনননা এই নগরীর কোন সন্তান আ’লীগের এতো বড় পদে আর স্থান পাননি। নেতাকর্মীরা তাই তার কাছে অনেক কিছু আশা করেন। আ’লীগ নেতা আনোয়ার বলেন, বরিশালের রাজনীতিতে নানক ভাইকে ঘিরে মেরুকরন হওয়া স্বাভাবিক। কিন্তু তা প্রকাশ পাচ্ছে না। কেবল প্রতিমন্ত্রী নয়, সব ধরনের নেতাই হয়তো এখন নানক ভাইয়ের কাছে রাজনৈতিক আশির্বাদ চাইবেন। বরিশালে এটা আমাদের অযোগ্যতার ফল বলে তিনি মনে করেন।
পানি সম্পদ প্রতিমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো: হাদিস মীর বলেন, প্রতিমন্ত্রী শুক্রবার বিমানে বরিশালে পৌছেই সর্বপ্রথম জাহাঙ্গির কবির নানাক এর বাসভবনে জান। সেখানে সকাল ১১টায় সৌজন্য সাক্ষাত হয়। তারা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের বিজয় এর পাশাপাশি একান্তে কথা বলেছেন।
বরিশাল মহানগর ছাত্রলীগের সভাপতি জসিম উদ্দিন বলেন, শুক্রবার প্রতি মন্ত্রী জাহিদ ফারুক সরাসরি নানক ভাই এর বাসায় যান। তিনি সেখানে তার সাথে সৌজন্য সাক্ষাত করেন। প্রতিমন্ত্রী সংগঠনের নেতা হিসেবে, দলের এ অঞ্চলের শীর্ষ পদধারী নেতার সাথে দেখা করতে যেতেই পারেন। নেতাকর্মীরা এ বিষয়টিকে রাজনীতিতে ভাল লক্ষন বলে মনে করেন।
এব্যপারে নগর আ’লীগের সাবেক যুব ও ক্রিড়া সম্পাদক এবং বরিশাল প্রেসক্লাবের সাধারন সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, নানক ভাই প্রেসিডিয়াম সদস্য হয়ে বরিশালে প্রথম আসায় সৌজন্য সাক্ষাত করতে প্রতিমন্ত্রী গিয়েছিলেন। তাদের সাথে নানা বিষয়ে আলোচনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *