দেশে হাইপোথাইরয়েডিজম রোগের প্রাদুর্ভাব বাড়ছে

Spread the love

নাগরিক রিপোর্ট: বিশ্বে প্রতি ৪ হাজার শিশুর ১জন জন্মগত থাইরয়েড হরমোনের অভাব নিয়ে জন্মগ্রহন করে। আর বাংলাদেশে জন্ম নেয়া ২ হাজার শিশুর মধ্যে ১ জন জন্মগত হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত। যা বৈশ্বিক হারের প্রায় দ্বিগুন। সোমবার বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ এর লেকচার গ্যালারীতে সরকারের উন্নয়ন কর্মসূচীর ‘নবজাতকের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব সনাক্তকরন’ বিষয়ক সেমিনারে এই তথ্য প্রকাশ করা হয়।
ইনিষ্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এ্যান্ড অ্যালায়েড সায়েন্স এর পরিচালক ডা: নাফিসা জাহান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজ’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডা: মনিরুজ্জামান শাহীন। বিশেষ অতিথি ছিলেন শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: বাকির হোসেন, বিএমএ’র জেলা সভাপতি ডা: ইশতিয়াক হেসেন, প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আনোয়ার উল আজিম। সেমিনারে বরিশালের ৪ শতাধিক চিকিৎসক অংশগ্রহন করেন।
সেমিনারে বক্তারা বলেন, শিশুর জন্মের ৪ সপ্তাহের মধ্যে জন্মগত হাইপোথাইরয়েডিজম নির্ণয় ও চিকিৎসা শুরু করা গেলে তাকে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব। বর্তমানে দেশে নবজাতকের জন্মগত হাইপোথাইরয়েড রোগের প্রাদুর্ভাব সনাক্তকরনে প্রকল্প চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *