কীর্তনখোলায় ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালের কীর্তনখোলা নদীতে জেলের জালে ‘সাকার মাউথ ক্যাটফিস’ নামের এক বিরল প্রজাতির মাছ ধরা পরেছে। সোমবার দিবাগত রাত ১০টার দিকে নৌবন্দর সংলগ্ন নদীতে মাছ ধরার সময় আবু জাফর নামের এক জেলের জালে ধরা পরে এ বিরল প্রজাতির একাধিক মাছ। যার ভেতরে দুটি মাছের ওজন দুই কেজির ওপরে।
জেলেরা এটিকে ‘টাইগার মাছ’ বললেও মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’। এর শরীরে বাদামি ও কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। কয়েক মাস আগে একই প্রজাতির আরও একটি মাছ ধরা পরেছিল কীর্তনখোলা নদীতে। গুগলের তথ্য অনুসন্ধান করে জানা গেছে, সাধারণত এই মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। মাছটি সাধারণত একুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যাবহার করা হয়।
বরিশাল মৎস্য অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, বিরল প্রজাতির এই মাছটি বিদেশী মাছ। বিভিন্ন দেশে এটি একুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যাবহার করা হয়। এরা সাধারণত মিঠা পানির তলদেশে বাস করে এবং শেওলা জাতীয় উদ্ভিদ খায়। এটি একুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহৃত হলেও দেশের যশোর অঞ্চলে এ বিরল মাছটি চাষ হয় এবং ওই অঞ্চলের মানুষ এই মাছ খেয়েও থাকেন। ভারত কিংবা দেশের অভ্যন্তরের কোনো পুকুর থেকে মাছগুলো ভেসে আসতে পারে বলেও মৎস্য কর্মকর্তারা উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *