দক্ষিনাঞ্চলের নবম সেক্টরের বেসামরিক প্রধান মঞ্জর’র ইন্তেকাল

শেয়ার করুনঃ

নাগরিক রিপোর্ট: মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক মন্ত্রী নুরুল ইসলাম মঞ্জর আর নেই। তিনি রাজধানীর এ্যাপোলো হাসপাতালে সোমবার দিবাগত রাত ২টায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য আত্মীয়Ñস্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নবম সেক্টরের বেসামরিক প্রধান হিসেবে দক্ষিনাঞ্চলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। মঞ্জুর বরিশাল প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য নুরুল আলম ফরিদ এর বড় ভাই। মঙ্গলবার বাদ আসর গুলশান সোসাইটি জামে মসজিদে নামাজে জানাজা শেষে বনানী গোরস্থানে মরহুমের দফন সম্পন্ন হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।
জানা গেছে, নুরুল ইসলাম মঞ্জুর ১৯৭০ সালে বরিশাল সদর আসনে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে গনপরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকবাহিনী ঢাকায় বর্বরোচিত হামলা চালানোর পরে তিনি প্রথম বরিশালে স্বাধীন বাংলা সরকার গঠন করে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করা সহ প্রশিক্ষন শুরু করেন। তারই নেতেৃত্বে ৯ নম্বর সেক্টর গঠিত হয়। নুরুল ইসলাম মঞ্জুরের নেতৃত্বে বরিশাল পুলিশ লাইন্স-এর অস্ত্রাগার থেকে অস্ত্র বের করে মুক্তিযোদ্ধাদের মাঝে বিতরন ও প্রশিক্ষন শুরু করা হয়।
এমনকি পাকিবাহিনীর প্রতিরোধে বরিশাল বন্দরের অদুরে দুটি নৌযান নিয়ে মুক্তিযোদ্ধাগন অবস্থান নেন। ’৭১-এর ১০ এপ্রিল পাক নৌ বাহিনী ও বিমান বাহিনী যথন বরিশাল দখলে অগ্রসর হয়, তখন বরিশালের অদুরে তালতলী এলাকায় ঐ নৌযান দুটি থেকে মু্িক্তযোদ্ধাগন প্রথম প্রতিরোধ গড়ে তোলেন।
তারই নেতত্বে ’৭১-এর ডিসেম্বরের প্রথমভাগ থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৯নম্বর সেক্টরের বিভিন্ন জেলা হানাদার মূক্ত হতে শুরু করে। বরিশাল পাক বাহিনী মূক্ত হয় ’৭১-এর ৮ ডিসেম্বর।
দেশ স্বাধিনের পরে বঙ্গবন্ধুর মন্ত্রী সভায় নুরুল ইসলাম মঞ্জুর যোগাযোগ প্রতিমন্ত্রীর দায়িত্ব লাভ করেন। এসময় তিনি বরিশালÑফরিদপুর রেল লাইন নির্মানকাজ শুরু সহ বরিশালে বিআরটিসি’র ডিপো স্থাপন, বরিশালে সড়ক সার্কেল স্থাপন এবং বরিশালÑফরিদপুর মহাসড়কে ফেরি সার্ভিস প্রবর্তনের মাধ্যমে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর সড়ক যোগাযোগ স্থাপনের চেস্টা করেন। ১৯৭৩ সালের নির্বাচনেও তিনি বরিশাল সদর আসন থেকে এমপি নির্বাচিত হন।
নুরুল ইসলাম মঞ্জুর পরবর্তিতে বিএনপিতে যোগদেন এবং ২০০৮-এর নির্বাচনে নিজ আদি বাসভুমি পিরোজপুর-২ আসন থেকে বিএনপি প্রার্থী হিসেবে ভোটের লড়াইয়ে নামেন। এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে বিভিন্ন মহলে শোক জানিয়েছেন। নুরুল ইসলাম মঞ্জর এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বরিশাল প্রেসক্লাবের সভাপতি মানবেন্দ্র বটব্যাল ও সাধারন সম্পাদক এস এম জাকির হোসেন। অপর এক শোক বার্তায় বিএনপির যুগ্ন মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার, দলের নগর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, সহ সাধারন সম্পাদক আনোয়ারুল হক তারিন গভীর শোক প্রকাশ করেছেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *