এবারের হজ্বে মানতে হবে যেসব স্বাস্থবিধি

Spread the love

নাগরিক ডেস্ক : সৌদি আরবের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র এবারের হজে বেশ কিছু স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিয়েছে। নির্দেশনা অনুযায়ী, ইসলামের পবিত্র নির্দশন কাবা এবং কালো পাথর স্পর্শ কিংবা চুম্বন করা যাবে না এবারের হজে। নামাজের সময় তো বটেই, কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের মধ্যে। এবার করোনার কারণে হাজীদের তাদের প্যাকেটজাত জীবানুমুক্ত পাথর নিক্ষেপ করতে হবে।

সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন। ১৯ জুলাই থেকে শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে এবারের হজ, এই সময়ে হাজী ও আয়োজকদের প্রত্যেকের জন্য সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। পাথর জীবানুমুক্ত করে ব্যাগে মুড়িয়ে হাজীদের দেওয়া হবে। পাথর নিক্ষেপের সময় ৫০ জনের বেশি একত্রিত হওয়া যাবে না।
হজের বিশেষ অনুমতি ছাড়া ১৯ জুলাই থেকে হজের পঞ্চম দিনের আনুষ্ঠানিকতা পর্যন্ত কেউই মিনা, মুজদালিফাহ ও আরাফাতে যেতে পারবেন না। যদি কারো মধ্যে উপসর্গ দেখা যায় তবে তার হজের বাকি আনুষ্ঠানিকতা নির্ভর করবে চিকিৎসকের পর্যবেক্ষণের ওপর। হাজিদের জন্য আলাদা ভবন, পরিবহন ব্যবস্থা রাখা হবে। উপসর্গ যদি বেশি হয় তাহলে হজে অংশ নিতে দেয়া হবে না।

সকল হাজিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। মক্কার এই সুবিশাল মসজিদের সকল ফ্রিজ সরিয়ে নেয়া হবে, যার যার ব্যক্তিগত পানির পাত্রে জমজমের পানি নিয়ে পান করতে হবে। আলাদা খাবারের ব্যবস্থা থাকবে। যে তাঁবুর নিচে হাজিরা অবস্থান করেন সেখানে প্রতি ৫০ বর্গমিটারে ১০ জনের বেশি থাকা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *