সোনার বাজারে সুখবর, ভরিতে কমলো ২৪৫০ টাকা

Spread the love

নাগরিক ডেস্ক: দাম বৃদ্ধির সাতদিনের মাথায় সোনার দর ভরিতে ২ হাজার ৪৫০ টাকা পর্যন্ত কমেছে। বৃহস্পতিবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৭৪ হাজার ৮ টাকায় বিক্রি হচ্ছে।

সকালে সোনার দর কমানোর ঘোষণা দিয়ে সঙ্গে সঙ্গে তা কার্যকর করার কথা জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সর্বশেষ গত শুক্রবার সোনার দাম ২ হাজার ৪৫০ টাকা বৃদ্ধি করছিল জুয়েলার্স সমিতি। সাতদিনের ব্যবধানে সেই পরিমাণ দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা জানান, আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারেও দাম কমানো হয়েছে। কোভিড-১৯ মহামারির মধ্যে বেশ কিছুদিন ধরে আন্তর্জাতিক বাজারে সোনার দাম খুব ওঠা-নামা করছিল। গত এক সপ্তাহে সোনার দাম খানিকটা কমেছে।

গত ১৭ সেপ্টেম্বর সর্বশেষ যখন দেশে সোনার দাম বাড়ানো হয়, তখন বিশ্ব বাজারে প্রতি আউন্সের (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) দাম ছিল ১৯৪৫ ডলার। বৃহস্পতিবার তা ১ হাজার ১৮৫৮ ডলারে নেমে এসেছে বলে জানান দিলীপ।

বাজুস জানিয়েছে, বৃহস্পতিবার থেকে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনা ৭৪ হাজার ৮ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের সোনা বিক্রি হচ্ছে ৭০ হাজার ৮৫৯ টাকায়। আর ১৮ ক্যারেটের সোনা বিক্রি হচ্ছে ৬২ হাজার ২১১ টাকায়। সনাতন পদ্ধতির সোনা ৫১ হাজার ৭৮৮ টাকা ভরি দরে বিক্রি হচ্ছে।

বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ছিল ৭৬ হাজার ৪৫৭ টাকা। এছাড়া ২১ ক্যারেটের সোনা ৭৩ হাজার ৩০৮ টাকায় এবং ১৮ ক্যারেটের সোনা ৬৪ হাজার ৫৬০ টাকায় বিক্রি হয়েছে। সনাতন পদ্ধতিতে সোনা বিক্রি হয়েছে ৫৪ হাজার ২৩৮ টাকায়।

মহামারির মধ্যে দেশে সোনার ভরি ৭৭ হাজার ২১৬ টাকায় উঠেছিল। দেশের বাজারে সোনার দর এটাই সর্বোচ্চ।

এদিকে, গত ২১ সেপ্টেম্বর থেকে সোনার মতো হলমার্ক চিহ্নযুক্ত (কেডিএম) রুপা বিক্রি করার ঘোষণা দিয়েছে বাজুস।

ক্রেতারা যাতে প্রতারিত না হন, সেজন্য প্রথমবারের মতো দেশে মান নির্ধারিত রুপার গয়না বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান দিলীপ কুমার আগারওয়ালা।

বৃহস্পতিবার থেকে দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট রুপার গয়না এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের রুপার অলঙ্কার বিক্রি হচ্ছে এক হাজার ৪৩৫ টাকায়। আর ১৮ ক্যারেটের রুপা বিক্রি হচ্ছে এক হাজার ২২৫ টাকায়। আর সনাতন পদ্ধতির রুপার গহনা ৯৩৩ টাকায় বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *