নারী নির্যাতন বন্ধে ববি শিক্ষার্থীদের ৩ দফা

Spread the love

নাগরিক রিপোর্ট: সারাদেশে ধারাবাহিকভাবে সংঘটিত ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে টানা ষষ্ঠ দিনের মতো আন্দোলন অব্যাহত রেখেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।


রোববার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নীচতলায় সংবাদ সম্মেলনের আয়োজন করে শিক্ষার্থীরা তিন দফা দাবি উপস্থাপন করেছে। লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের মাটি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান তমাল।


শিক্ষার্থীদের তিন দফা দাবী হচ্ছে- ধর্ষণ ও নারী নির্যাতনের মামলার বিচারের জন্য বিশেষ ট্রাইবুনাল গঠন ও অনধিক ৯০ দিনের মধ্যে বিচার কার্য সম্পন্ন, ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড প্রদান, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘নারী নির্যাতন প্রতিরোধ ও সহায়তা সেল’ গঠন।
সংবাদ সম্মেলনের আগে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাশের কাছে দাবি সংবলিত স্মারকলিপি দিয়েছে।


উল্লেখ্য, সারাদেশে চলমান নারী নির্যাতনের ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে গত মঙ্গলবার থেকে আন্দোলনে নেমেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা ধারাবাহিকভাবে মানববন্ধন ও বিক্ষোভ, মোমবাতি প্রজ্জল করে মৌন মিছিল, ধর্ষকের কুশপুত্তলিকা দাহ ও মশাল মিছিল এবং প্রতিবাদী সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *