আয়ারল্যান্ডে এগিয়ে যাচ্ছে বাংলাদেশিরা

Spread the love

সৈয়দ জুয়েল: ধীরে ধীরে আয়ারল্যান্ডের প্রতিস্ঠিত রাজনৈতিক দলগুলোতে বাংলাদেশিরাও জায়গা করে নিচ্ছে। আর এতে করে বিদেশের মাটিতে বাংলাদেশের নামটিও উচ্চারিত হচ্ছে বেশ প্রশংসার সাথেই। সম্পর্কও উন্নত হচ্ছে সংসদ সদস্য থেকে মন্ত্রীদের সাথেও। ফিনেগালের প্রথম সাঁড়ির নেতা ও মন্ত্রী ফ্রাংক ফিহানের সাথে এক ভার্চুয়াল সভায় বাংলাদেশি মিডিয়া ও অভিবাসী নিয়ে কাজ করা বাংলাদেশিদের সাথে উঠে এসেছে নানান কথা।

আয়ারল্যান্ডের শীর্ষ রাজনৈতিক দল ফিনেগাল। অনেক বছর রাস্ট্র পরিচালনার অভিজ্ঞতা রয়েছে এ দলটির। এখনও কোয়ালিশন সরকারে বড় রোল করছেন ফিনেগাল। বেশ কিছু বাংলাদেশিরা এ দলটির সাথে সম্পৃক্ত রয়েছেন অনেক বছর ধরেই। আর এতে করে এ দলের শীর্ষ অনেক রাজনৈতিক নেতার সাথে গড়ে উঠেছে সখ্যতা,এর একজন আইরিশ সরকারের জনস্বাস্থ্য,স্বাস্থ্য,ও ঔষধ কৌশল প্রতিমন্ত্রী ফ্রাংক ফিহান। বিনয়ী,অভিজ্ঞ এ রাজনীতিবিদের সাথে এক ভার্চুয়াল মত বিনিময় সভা অনুস্ঠিত হয়,যার মূল বিষয় ছিল কভিড পরিস্থিতি নিয়ে। করোনার ভ্যাকসিন বিষয়ে মন্ত্রী জানান- যতদ্রুত সম্ভব আয়ারল্যান্ড ভ্যাকসিন ক্রয় করবে।

বাংলাদেশিদের সাথে উঠে আসায় মন্ত্রী বলেন- আয়ারল্যান্ডের রাজনীতি থেকে শুরু করে অনেক জায়গায়ই তাদের পদচারনা রয়েছে। ভবিষ্যতে এ সম্পর্ক আরো জোরদার হবে বলেও মত তার।

শান্তিপ্রিয় দেশ হিসেবে আয়ারল্যান্ডের নাম শীর্ষে। এ দেশের রাজনীতি, ব্যাবসা, ব্যাংক থেকে শুরু করে অন্যান্য গুরত্বপূর্ন বেশ কিছু প্রতিস্ঠানে কাজ করছেন বাংলাদেশিরা। ধীরে ধীরে নীতি নির্ধারক পর্যায়েও গড়ে উঠছে গভীর এক সম্পর্ক। যে সম্পর্ক দু দেশের মাঝে গড়ে উঠবে বন্ধুত্বের সেতুবন্ধন,যার হাত ধরেই এগোবে দু দেশের অর্থনীতি, সমাজনীতি ও ভালবাসার দর্শন। এমনটাই কামনা প্রবাসী বাংলাদেশিদের।

খোলামেলা এ আলোচনায় উপস্থিত ছিলেন এন,টি,ভির ইউরোপ ব্যুরো প্রধান ও ফিনেগাল নেতা জাহিদ মোমিন চৌধুরী, চ্যানেল এসের জাহিদুল ইসলাম, অভিবাসন নিয়ে কাজ করা রুবায়েত দ্বীপ ও সময় টি,ভি এবং ডেইলি নাগরিকের সৈয়দ জুয়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *