আয়ারল্যান্ডে অনলাইন বাংলা শিক্ষার পাঠশালা শুরু

Spread the love

নাগরিক রিপোর্ট: “ওরা আমার মুখের ভাষা কাইরা নিতে চায় ওরা কথায় কথায় শিকল পরায় আমার হাত পায়” – আব্দুল লতিফের অমর সৃস্টি এ লাইনগুলো শুনলে বাঙালির শরীরে প্রতিবাদের ঝরের জানান দেয়।

শিহরন জাগায় ভাষার প্রতি গভীর এক ভালবাসার।।বিশ্বে একমাত্র বাংলাদেশ,যারা ভাষার জন্য প্রান দিয়েছে। ভাষার প্রতি এত ত্যাগ কি আর কোন জাতির রয়েছে? সালাম,রফিক,জব্বার,আব্দুল আউয়াল,মোঃ অহিউল্লাহর মত অনেক মায়ের ভাষাপ্রেমী শহীদদের রক্তের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষায় কথা বলি।

জীবন ও জীবিকার তাগিদে বাংলাদেশিরা দেশের গন্ডি পেড়িয়ে প্রবাসে বসত গড়লেও,সাথে নিয়ে আসেন ভাষা,সংস্কৃতি,আর মাটির সুঘ্রান। নিজেদের সন্তানদের দেশীয় সংস্কৃতি লালন,পালনে সবচেয়ে গুরত্বপূর্ণ হলো বাংলা ভাষা শিক্ষা দেয়া। প্রবাসে সন্তানরা যত বেশি বাংলা শিখবে তত বেশি দেশের সাথে মজবুত এক সেতুবন্ধন হবে,এই প্রত্যয় নিয়ে আগামী ২২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বাংলা পাঠশালা নামের অনলাইন ক্লাস,যার সার্বিক তত্বাবধানে থাকবেন লুৎফুন্নাহার হোসেন(আফরোজা) ও সৈয়দ জুয়েল।

বিশেষ তত্বাবধানে সার্বসার্বক্ষণিক সহযোগিতায় থাকবে- বাংলাদেশ কমিউনিটি,গলওয়ে। অনলাইন বাংলা ক্লাস চালু হওয়া প্রসংগে গলওয়ে বাংলাদেশ কমিউনিটির সভাপতি আজিমুল হোসেন (আজিম) বলেন- এরকম একটি মহতী উদ্যোগে আমরা সবসময় পাশে থাকবো। ব্যাক্তিগত ভাবেও কোন সহযোগিতার দরকার হলে আমি আমার সেরাটাই দিব। দল, মত নির্বিশেষে ভবিষ্যৎ প্রজন্মকে বাংলা শেখার এ উদ্যোগকে সফল করার জন্য সকল বাংলাদেশিদের প্রতি উদাত্ত আহবানও জানান তিনি।

আজ থেকে ভর্তি রেজিস্ট্রেশন শুরু হয়ে আগামী ১৫ই নভেম্বর পর্যন্ত চলবে এ রেজিষ্ট্রেশন। এরপরে আগামী ২২ই নভেম্বর শুরু হবে প্রথম ক্লাস। ৫-১০ বছরে একটি গ্রুপ ও ১১-১৫ বছরে আরেকটি গ্রুপ নিয়েই পথ চলা শুরু করতে যাচ্ছে বাংলা পাঠশালা।

বাংলা ভাষা নিয়ে বহুদূর যেতে চায় বাংলা পাঠশালা। আজ যারা এখানে বাংলা শিখবে,একদিন তারাই “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি” গাইবে মনের গহীন থেকে। পাশে বসে অভিভাবকরা মাতৃভূমির কথা স্নরনে দু’চোখে জল গড়িয়ে পরবে, তবে সে ভেজা চোখে থাকবে সুখের জল, প্রাপ্তির জল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *