বিজয়ের মাস শুরু, এগিয়ে যাচ্ছে দেশ

Spread the love

সৈয়দ জুয়েল: বিজয় মাসের প্রথম সকাল আজ। ১৯৭১ এ দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে এ মাসেই বাংলাদেশের মানচিত্রে লাল সবুজের পতাকার আবির্ভাব। একটি স্বাধীন দেশ তৈরিতে লাখো শহীদের আত্নত্যাগ-আমাদের দেশের পরিচিতিতে সন্মান বাড়িয়েছে বহুগুন। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের- “এবারের সংগ্রাম-স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম”- সেই বজ্রকন্ঠই মুক্তিপ্রেমি মানুষদের এক হয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পরতে শক্তি যুগিয়ে ছিলো। দেশ স্বাধীনে আমাদের ব্যার্থতার চেয়ে সফলতাই বেশি। আশার চেয়ে প্রাপ্তিতে অনেক অমিল থাকলেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

শুধু দূর্নীতি আর ‌দলীয়করনের জায়গাগুলো বাদ দিলে অনেক জায়গায়ই আমরা সফল। শিক্ষা, ব্যাবসা, জোগাজোগ খাতে আমরা এগিয়েছি বেশ। শিশু মৃত্যুহার রোধ থেকে শুরু করে নারীর অধিকার রক্ষায়ও আমরা এগিয়েছি বহুদূর। দূর্নীতি আর ক্ষমতার অপব্যাবহার না হলে ৪৯ বছরে- সত্যিকারের সোনার বাংলার স্বাদ অনেক আগেই আমরা পেতাম। সোনার বাংলা তৈরিতে সোনার মানুষ যত দ্রুত বাড়বে, তত দ্রুতই আমরা সোনার বাংলা উপভোগে এগিয়ে যাব

দলকে নয় দেশকে ভালবেসেই এগিয়ে যেতে হবে আমাদের। লাল সবুজের পতাকায় যত রক্ত জমে আছে, সেই রক্তের সন্মানে দল মত নির্বিশেষে এক হয়ে কাজ না করলে সত্যিকারের স্বাধীনতার সুফল ঘরে তোলা সম্ভব নয়। বিজয়ের এ মাসে দেশের প্রতি দায়িত্ববোধে ভালবাসার এই পতাকা হোক আরো উজ্বল, আরো সন্মানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *