টানা ৫ ঘন্টা অবরুদ্ধ বরিশাল, দায় কার!

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশাল নগরী বুধবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ছিল অবরুদ্ধ। নগরীর দুটি বাস টার্মিনালে সড়কের ওপর এলোপাতারিভাবে বাস-ট্রাক রেখে দেয়ায় ঢাকাসহ সারাদেশের সঙ্গে বরিশাল-কুয়াকাটা-ঝালকাঠী-বরগুনা-ভোলা-পিরোজপুর ও পটুয়াখালীর সড়ক যোগাযোগ বন্ধ ছিল। কয়েক হাজার যাত্রীসহ ঢাকাগামী লঞ্চগুলো আটকে রাখা হয় বরিশাল নৌবন্দরে। বন্ধ করে দেয়া হয় নগরীর রাত্রীকালিন কাঁচাবাজারগুলো। নগরীর বিভিন্ন এলাকায় স্যাটেলাইট চ্যানেল প্রচারও একে একে বন্ধ হতে থাকে। সব মিলিয়ে ৫ ঘন্টা রূদ্ধশ্বাস পরিস্থিতিতে ছিলো নগরবাসীর জন্য।

নগরীর কাউনিয়ায় বিসিক শিল্প এলাকায় এক নারী শ্রমিককে উত্যত্তকারী ওয়ার্ড আওয়ামীলীগ নেতাকে মারধর করে পুলিশে পুলিশে সোপর্দ করার জের ধরে এমন কান্ড ঘটনায় ক্ষমতাসীন দলের কয়েকশ নেতাকর্মী। তবে এ পরিস্থিতির দায় নিচ্ছেন না তারা। টানা ৫ ঘন্টা নগরীর অবরুদ্ধ থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীও কঠোর অবস্থানে যাননি।

নগরীতে অচলবস্থা সৃষ্টি করে বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি ও জুতো রফতানির বরিশালের একমাত্র প্রতিষ্ঠান ফরচুন সুজের মালিক মিজানুর রহমানের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করতে পুলিশ বাহিনীকে বাধ্য করা হয় বলে জানা গেছে। রাত ৮টায় কাউনিয়া থানা পুলিশ মামলাটি (মামলা নং ১২) গ্রহন করার পর রাত সোয়া ১১টায় পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে।

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রূপাতলী বাস টার্মিনাল থেকে অবরোধ তুলে নেয়া হলে কয়েক কিলোটিমার দীর্ঘ আটকে পড়া যানবহনগুলো একে একে গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। আটকে থাকা ঢাকামুখী ৬টি লঞ্চা রাত সাড়ে ১১টায় বরিশাল নৌবন্দর ত্যাগ করে। স্বাভাবিক নিয়ম অনুযায়ী এ লঞ্চগুলো রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে পর্যায়ক্রমে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করতো।

টানা ৫ ঘন্টা সাধারন মানুষের এ দূর্ভোগের দায় কে নেবে জানতে চাইলে মহানগর আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক হাসান মাহমুদ বাবু বলেন, ১ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক সোহাগ হাওলাদারকে মারধর করেছেন বিসিকের একজন ব্যবসায়ী। এ ঘটনায় সোহাগ হাওলাদারসহ আওয়ামীলীগ নেতারা মামলা দায়ের করতে গেলে কাউনিয়া থানা পুলিশ তাদের মূল্যায়ন করেননি। তাদেরকে কয়েকঘণ্টা বসিয়ে রাখা হয়েছে। নেতাকর্মীরা এটা মানতে না পারায় কিছুটা বিশৃঙ্খলা হয়েছে। এর দায় পুলিশ প্রশাসনকেই নিতে হবে বলে দাবী করেন আওয়ামীলীগ নেতা বাবু। রাত ৮টায় পুলিশ মামলা নেয়ারও পরও রাত ১১ টা পর্যন্ত নগরী অচল করে রাখার বিষয়ে হাসান মাহমুদ বাবু বলেন, দলের নেতা কর্মীরা ব্যবসায়ী মিজানুর রহমানের গ্রেফতার চাচ্ছিলেন।

ফরচুন সু’জর মালিক মিজানুর রহমান জানিয়েছেন, বুধবার সকাল ১০টার দিকে তার কারখানার এক নারী শ্রমিককে বিসিক এলাকার মধ্যে উক্তত্য করছিল সোহাগ। তিনি গাড়িতে কারখানার দিকে যাওয়ার সময় এ ঘটনা দেখে সোহাগকে আটক করে কাউনিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করেছেন। তারপর একটি শক্তি ঘটনাটি ভিন্নখাতে নিয়েছে তাকে হয়রানি করার জন্য।

এ প্রসঙ্গে পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান সাংবাদিকদের বলেছেন, পুরো বিষয়টি পুলিশ আইনীভাবে সমাধান করেছেন।

এদিকে বরিশাল নগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বৃহস্পতিবার সার্কিট হাউজে পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান এমপির উপস্থিতিতে কর্মশালায় বুধবার রাতের প্রসঙ্গে বলেন, ‘আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। দলের এক নেতাকে মারধর করা হলেও পুলিশ মামলা নিতে রাজী হয়নি। এজন্য দলের নেতাকর্মীদের ৪ ঘন্টা থানায় বসে থাকতে হয়েছে। এটা মেনে নেয়া যায়না’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *