এক দশক পার করলো বরিশাল বিশ্ববিদ্যালয়

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রতিষ্ঠার এক দশক পূর্ণ হয়েছে সোমবার। করোনাকালীন সংকটে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সংক্ষিপ্ত কর্মসুচীর মাধ্যমে সোমবার ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে উপাচার্য প্রফেসর মো. ছাদেকুল আরেফিন জাতীয় পতাকা এবং মানবিক অনুষদের ডীন ড. মো. মুহাসিন উদ্দিন বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কর্মসূচীর সুচনা করেন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূস্পার্ঘ অর্পন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ ওয়েবিনারে আলোচনায় অংশগ্রহন করেন। তিনি তার বক্তব্যে বলেন, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মানসম্মত শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে। আমরা ভবিষ্যতে কোথায় থাকব সে বিষয়ে পরিকল্পনা এখনই গ্রহণ করতে হবে। তিনি বলেন, বিশ্বিবদ্যালয়গুলোতে মানসম্মত শিক্ষার পাশাপাশি মানসম্মত গবেষণাও নিশ্চিত করতে হবে।

উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ববি শিক্ষক সমিতির সভাপতি মোঃ আরিফ হোসেন, সাধারন সম্পাদক ড. মোঃ খোরশেদ আলম, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দীন গোলাপ, গ্রেড ১১-১৬ কল্যান পরিষদের সভাপতি ফয়সাল কিবরিয়া, ১৭-২০ কল্যান পরিষদের সাধারন সম্পাদক শফিকুর রহমান।

প্রসঙ্গত, বরিশালবাসীর দীর্ঘ আন্দোলন-সংগ্রামের প্রেক্ষিতে ২০১১ সালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন হয়। ২০১২ সালে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়। ২০১১ সালের ২২ ফেব্রæয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *