অভয়াশ্রমে জাটকা নিধন: বরিশালে ২৮ জনকে কারাদন্ড

Spread the love

নাগরিক রিপোর্ট:
মেঘনার ষষ্ঠ অভয়াশ্রমে নিষেধাজ্ঞা উপেক্ষা করে জাটকাসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য অধিদপ্তর। কিন্তু এ বিধিনিষেধ উপেক্ষা করে জাটকা নিধনের দায়ে হিজলা ও মেহেন্দীগঞ্জে ২৮জনকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। স্থানীয় মৎস্য কর্মকর্তাদের তথ্যে বৃহস্পতিবার এ তথ্য পাওয়া গেছে।

হিজলা উপজেলা মৎস্য কর্মকর্তা আ: হালিম জানান, বুধবার রাতভর মেঘনায় অভিযান চালিয়ে জাটকা নিধনের অভিযোগে ১২জনকে আটক করা হয়। আটককৃতরা হচ্ছে স্থানীয় রাজিব খা, মো: আবুল হোসেন, মো: হানিফ হাওলাদার, রুবেল হোসেন, আলতাফ ঘরামী, সাইদুল ইসলাম, জাহিদ রাঢ়ী, হাশেম মাঝী, জয়নাল উদ্দিন ব্যাপারী, মাসুদ খা, নুর আলম ফরহাজী, সাকিল হোসেন মাঝী। বৃহস্পতিবার দুপুরে হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমান আদালতের বিচারক বকুল চন্দ্র কবিরাজ আটককৃতদের প্রত্যেককে ১ বছর করে কারাদন্ড প্রদান করেছে।

এর আগে বুধবার রাতে মেহেন্দীগঞ্জে অভিযান চালিয়ে ১৬ জেলেকে আটক করা হয়। তাদের প্রত্যেককে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিযুষ চন্দ্র দে’র ভ্রাম্যমান আদালত ১ বছর করে কারাদন্ড প্রদান করেছে।

বরিশাল মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, ইলিশ সহ সব ধরনের মাছ বড় হওয়ার সুযোগ দেয়ার জন্য সরকার দেশের ৫টি অভয়াশ্রমে পহেলা মার্চ থেকে ২ মাস সব ধরনের মাছ শিকারে নিষেধজ্ঞা জারী করে। এই নির্দেশনা উপেক্ষা করে একদল জেলে বুধবার মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার ষষ্ঠ অভয়াশ্রমে মাছ শিকার করছিলো। পরে তাদের ভ্রাম্যমান আদারতে হাজির করলে আদালত এ আদেশ জারি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *