বঙ্গবন্ধু উদ্যানে ‘বইয়ের বিনিময়ে বই’

Spread the love

নাগরিক রিপোর্ট:
বই সংগ্রহে আগ্রহীদের নিয়ে বরিশালে ভিন্ন ধরনের আয়োজন করা হয়েছে। সংগ্রহে থাকা বইটি বদল করে পাওয়া যাচ্ছে আরেকটি বই। বই প্রেমিকদের সংগঠন ‘গ্রন্থবিদ’ শুক্রবার থেকে দুই দিনব্যাপী নগরীর ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে ব্যতিক্রমী আয়োজন করেছে। যার নাম দেয়া হয়েছে ‘বইয়ের বিনিময়ে বই’ মেলা। মেলায় বই প্রেমীদের ভীর জমেছে। শনিবারও এ কার্যক্রম চলবে।


গ্রন্থবিদ’র আহŸায়ক শেখ সুমন জানান, গ্রন্থবিদ হচ্ছে বই পিপাসুদের সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক এক সংগঠন। বিশ্বের এ ধরনের প্রথম কার্যক্রম শুরু হয় ইংল্যান্ডে। এশিয়া মহাদেশের মধ্যে খুলনাতে প্রথম আয়োজন করা হয়। তারপরে গত ২৬ ফেব্রæয়ারী ঢাকায় অনুষ্ঠিত হয়।


শুক্রবার ছুটির বিকেলে বঙ্গবন্ধু উদ্যান ঘুরে দেখা গেছে, বই প্রেমীদের মিলন মেলা। শামিমা জাহান নামে এক কলেজ ছাত্রী জানান, তিনি একটি উপন্যাস পরিবর্তন করেছেন। ইকবাল হোসেন নামে বরিশাল জিলা স্কুলের এক ছাত্র বলেন, তিনি কিশোর থ্রিলার পরিবর্তনের চেস্টা করছেন।


শেখ সুমন বলেন, এসব দেখে তারা বরিশালের কয়েক বই প্রেমিক সামাজিক যোগাযোগ মাধ্যমে গ্রন্থবিদ নামক সংগঠন প্রতিষ্ঠা করেন এবং বরিশালে ‘বইয়ের বদলে বই’ নামে বই সংগ্রহ অনুষ্ঠানের আয়োজন করেন।


গ্রন্থবিদ’র সমম্বয়ক মাহফুজুর রহমান বলেন, যে কেউ এসে তাদের কাছে একটি বই রেখে পছন্দের আরেকটি বই এসে নিয়ে যেতে পারবেন। শুক্রবার প্রথম দিন এভাবে ১০ হাজার বই হাতবদল হয়েছে। যা তাদের প্রত্যাশার চেয়েও অনেক বেশী বলে মনে করেন মাহফুজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *