বিবিসি এশিয়ান নেটওয়ার্কে নুসরাত

Spread the love

নাগরিক ডেস্ক:
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের লক্ষ্যে এক বছরব্যাপী অনুষ্ঠানমালা শুরু করেছে বিবিসি রেডিও। এতে ধারাবাহিকভাবে এ প্রজন্মের ৫০ জন তরুণ-তরুণীর কথা তুলে ধরা হবে। যাদের প্রায় সবাই বিদেশে থেকেও বাংলাদেশি সংস্কৃতির সঙ্গে নানাভাবে যুক্ত। আর এই তালিকায় নাম এসেছে বাংলাদেশি চিত্রনায়িকা নুসরাত ফারিয়ার।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, এই উদ্‌যাপনে তাদের মূল ফোকাস ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ প্রজন্মের কাজ ও সাফল্যকে তুলে ধরা। ব্রিটিশ জীবনের বিভিন্ন ক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করার পথে তাদের নানা কাহিনি সবার সামনে নিয়ে আসা। সেই সাথে বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে তাদের মতামত এবং বাংলাদেশি ঐতিহ্যকে তারা কীভাবে দেখে তা তুলে ধরা।

নুসরাত ফারিয়া মূলত দেশে থিতু হলেও এই তালিকায় যুক্ত করার কারণ ইউনিভার্সিটি অব লন্ডনে তার পড়াশোনা। তিনি এই বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্রী। ফারিয়া বলেন, ‌‘সত্যিই এটা খুবই সম্মানের। এ আয়োজনে অংশ নেওয়া বেশিরভাগ তরুণ-তরুণী যুক্তরাজ্যে বসবাসকারী। সফল এই উদীয়মানদের কাতারে আমার নামটি রাখাতেও সম্মানিত বোধ করছি।’

বিবিসি রেডিও এশিয়ান নেটওয়ার্ক চ্যানেলের প্রধান আহমেদ হুসেন বলেন, ‘আমরা শুধু স্বাধীনতার ৫০ বছরের দিকেই ফিরে তাকাতে চাইছি না, আগামী ৫০ বছরের দিকেও তাকাতে চাই। এখনো সেই প্রজন্মের মানুষ আছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের কথা যাদের মনে আছে। আমরা চাই বিশ্ববাসীকে তাদের গল্প শোনাতে, যাতে ৫০ বছর পরেও সেই সংগ্রামের কথা বিশ্বের মানুষ জানতে পারে।’

এই তরুণ-তরুণীদের নিয়ে বিশেষ অনুষ্ঠানমালার শুরু হয়েছে ২২ মার্চ র‍্যাপ ও বাংলা হিপ-হপ সংগীতের পথিকৃৎ শিল্পী অনিক খানের সাথে এশিয়ান নেটওয়ার্কের একটি বিশেষ সাক্ষাৎকার দিয়ে। ঢাকায় জন্ম অনিক খান বড় হয়েছেন নিউইয়র্কের কুইন্স এলাকায়। তার র‍্যাপ ও হিপ-হপ সংগীতে তিনি তুলে এনেছেন বাংলার কৃষ্টি ও সংস্কৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *