জি-৭ ভূক্ত দেশের বিনিয়োগ বাতিলের দাবী

Spread the love

নাগরিক রিপোর্ট:
যুক্তরাজ্যের কর্নওয়ালে চলমান জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহনকরী দেশ জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানাী, ইতালি, ফ্রান্স ও কানাডার প্রদত্ত ঋন ও জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বাতিলের দাবীতে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার নগরীর কীর্তণখোলা নদীর তীরে মুক্তিযোদ্ধা পার্ক এলাকায় এ মানববন্ধনের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) ও বাংলাদেশ বৈদিশিক দেনা বিষয়ক কর্মজোট (বিডবিøউজিইডি)।


এসময় অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, আমাদের দেশে বৈদিশিক ঋন প্রদানকারী দেশগুলোর মধ্যে জি-৭ অন্যতম। এসব দেশ বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও এশিয় উন্নয়ন ব্যাংকেও প্রধান বিনিয়োগকারী। আমাদের দেশের মতো ক্ষতিগ্রস্ত দেশগুলোকে বিপদে ফেলে জি-৭ এর দেশ মুনাফা ভোগ করছে ওই ধণী দেশগুলো।


বক্তারা বলেন, আমাদের দেশের বৈদিশিক দেনা রয়েছে ১৩ হাজার কোটি টাকা। জি-৭ সহ ধণী দেশগুলোর ঋন ও ঋনের সুদ পরিশোধ করে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগ বৃদ্ধির আহŸান জানান বক্তারা। সভায় মাতারবাড়ি, ও মেঘনাঘাট জীবাশ্ম জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে জি-৭ ভূক্ত দেশ জাপান, যুষ্ট্ররাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা ও ইতালির বিনিয়োগ বন্ধের দাবী জানানো হয়েছে।


সমাবেশে বক্তৃতা করেন সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা, ক্যাব সম্পাদক রনজিৎ দত্ত, আরোহি’র নির্বাহী পরিচালক খোরশেদ আলম, রান এর নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম, ম্যাপ নির্বাহী পরিচালক শুভাংকর চক্রবর্তী ও বরিশাল ওমেন চেম্বারর্সের রেবেকা সুলতানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *