কালো তালিকাভুক্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের ফাঁদে পাউবো, মেঘনায় আবার ভাঙ্গন

Spread the love

নাগরিক রিপোর্ট : পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কালো তালিকাভূক্ত ‘ওয়েষ্টার্ন লি:’ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের ফাঁদে পড়ে মেঘনার ভাঙ্গনে বিলীন হতে যাচ্ছে হিজলার ধুলখোলা ইউনিয়নের একটি জনপদ। সেখানকার ঐতিহ্যবাহি আলীগঞ্জ বাজার এলাকায় ভাঙ্গন প্রতিরোধে মেঘনা তীরে জিও ব্যাগ এবং ব্লক ফেলানোর জন্য ৪৭ কোটি টাকার দুটি প্যাকেজের কাজ কৌশলে বাগিয়ে নেয় এ প্রতিষ্ঠানটি। দেড় বছর আগে কাজ শুরু করলেও ৩০ ভাগ কাজও সম্পন্ন করেননি। যতটুকু করেছে তার মানও প্রশ্নবিদ্ধ। এমনবস্থায় গত শুক্রবার পূর্ণিমায় মেঘনায় পানি বৃদ্ধি পেলে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। যতটুকু জিও ব্যাগ ও ব্লক ফেলা হয়েছিল তাও মেঘনায় হারিয়ে গেছে। মেঘনায় গর্ভে ভিটেমাটি হারানোর নতুন করে আতংক দেখা দিয়েছে ওই এলাকার হাজার হাজার মানুষের মধ্যে।

মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে আলীগঞ্জ-উলানিয়া সড়ক

উদ্বেগের কথা জানিয়ে হিজলা পি.এন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন বলেন, আর দশ ফুট ভাঙ্গলেই ১০৩ বছরের ঐতিহ্যবাহি প্রতিষ্ঠানটি নদীগর্ভে হারিয়ে যাবে। এর আগে এ প্রতিষ্ঠানের বিজ্ঞান ও লাইব্রেরী ভবন মেঘনায় বিলীন হয়েছে। আরও বেশী ঝুকিতে আছে ধুলখোলা ইসলামিয়া দাখিল মাদ্রাসা। প্রতিষ্ঠানটি থেকে রাক্ষুসী মেঘনার দুরত্ব মাত্র ৫ ফুট।
ধুলখোলা ইউনিয়ন পরিষদ সদস্য (মেম্বর) তছলিম মাঝি বলেন, শনিবার থেকে যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে তাতে দেড়শ বছরের পুরানো আলীগঞ্জ বাজার, বাজারে দুইশ বছরের পুরানো একটি মসজিদসহ আরো কয়েকটি মসজিদ চীরতরে হারিয়ে যাওয়ার আশংকা রয়েছে। এর সঙ্গে মানুষজনের বসতভিটাতো রয়েছেই। আলীগঞ্জ বাজার থেকে সংলগ্ন উপজেলা মেহেন্দিগঞ্জে উলানিয়া যাতায়াতের সড়কটিরও অর্ধেক নদীতে বিলীন হয়েছে। বাকি অংশ ভাঙ্গলে দুই উপজেলার মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে বিচ্ছিন্ন হয়ে যাবে বলে জানিয়েছেন মেম্বর তছলিম।

মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে আলীগঞ্জ-উলানিয়া সড়ক


ধুলখোলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাওলানা জসিম উদ্দীন, প্রধান শিক্ষক মো.জসিম উদ্দীনসহ স্থানীয় সকলের অভিযোগ, এবারে ভাঙ্গনের জন্য দায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েষ্টান লি:। ভাঙ্গনরোধে ব্লক ও জিও ব্যাগ ফেলানোর দায়িত্ব পাওয়া এ প্রতিষ্ঠানটি গত দুইবছরে দৃশ্যমান কোন কাজ করেননি। তাদের ফেলানো জিও ব্যাগ এবং ব্লক গত শনিবার পানির চাপে মেঘনায় হারিয়ে গেছে। সেখান থেকেই নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে।
স্থানীয় জনগণের অভিযোগের সত্য বলে জানিয়েছেন পাউবোর হিজলা-মেহেন্দিগঞ্জ এলাকার দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।
তিনি বলেন, মেঘনার ভাঙ্গনরোধে ১৮৬ কোটি টাকার কাজ চলমান রয়েছে। এরমধ্যে ১৫ ও ১৬ নম্বর প্যাকেজের আওতায় আলীগঞ্জ বাজার সংলগ্ন ৮০০ মিটার ভাঙ্গন প্রতিরোধ ব্যবস্থা তৈরীতে ৪৭ কোটি টাকার কাজের কার্যাদেশ পেয়েছে হাসান অ্যান্ড ব্রাদাস এবং জিনসেন্ট নামক দুটি প্রতিষ্ঠান। পরে পাউবো কর্তৃপক্ষ জানতে পারে ওই দুটি প্রতিষ্ঠানের নামে মুলত কাজটি বাগিয়ে নিয়েছে ওয়েষ্টার্ন লি: নামক কালোতালিকাভূক্ত প্রতিষ্ঠানটি। মানহীন কাজ করাসহ বিভিন্ন এ অভিযোগে ওয়েষ্টানকে কয়েকবছর আগে পাউবো তালিকাভূক্ত করে রেখেছে।

মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে আলীগঞ্জ-উলানিয়া সড়ক


প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, ওয়েষ্টান কর্তৃপক্ষ তাদের স্বভাবঅনুযায়ী মেঘনার ভাঙ্গনপ্রতিরোধ কাজেও গাফেলতি করায় আলীগঞ্জ বাজার এলাকায় নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। সেখানে ১ লাখ ৩০ হাজার ব্লক ফেলানোর কথা থাকলে ফেলেছে মাত্র ১৫ হাজার। ১৪ নম্বর প্যাকেজের ২৭ ভাগ এবং ১৬ নম্বর প্যাকেজের ৩০ ভাগ কাজ করেছে তারা। প্রকল্পের মেয়াদ আছে আগামী জুন পর্যন্ত। গাফেলতির অভিযোগে ৭-৮ মাস আগ থেকে ওয়েষ্টানকে বিল দিচ্ছেন না পাউবো। দফায় দফায় চিঠি দেয়া হলেও কোন টনক ওয়েষ্টনের নড়ছেনা। এ অবস্থায় পাউবো কর্তৃপক্ষও বিব্রতকর অবস্থায় পড়েছে।
নতুন করে সৃষ্ঠ ভাঙ্গন ঠেকাতে ২/১ দিনের মধ্যে ওই স্থানে জিও ব্যাগ ফেলানোর কাজ শুরু হবে বলে জানিয়েছেন প্রকৌশলী শফিকুল ইসলাম।
ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন’র পক্ষে কাজের তদারকিতে থাকা সুপারভাইজার আসাদুজ্জামান বলেন, তারা নতুন করে ব্লক ফেলছেন আলীগঞ্জে। এর আগে এ কাজের দায়িত্বে ছিল অন্য একটি সাব ঠিকাদারী প্রতিষ্ঠান। যেকারনে কাজ শেষ করতে বিলম্ব হচ্ছে। তিনি বলেন, বর্ষা মৌসুম হলেও তারা ভাঙ্গনরোধের চেষ্টা চালাচ্ছেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *