আয়কর পরিশোধের নোটিশ পেলেন চার হতদরিদ্র নারী

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালের গৌরনদীতে আয়কর পরিশোধের নোটিশ পেলেন দুইজন দিনমজুর এবং একজন থ্রি-হুইলার ও আরেকজন ভ্যানচালকের স্ত্রী। অথচ তারা নিজেরাই সরকারি বিভিন্ন সহায়তা নিয়ে জীবনযাপন করেন। বরিশাল কর কমিশনার কার্যালয় চার নারীকে নোটিশ দেয়া হয়। এই ঘটনা একটি বিস্ময় সৃষ্টি করেছে।
যদিও কর কমিশনারের কার্যালয় থেকে জানানো হয়েছে, অন্য কেউ এই চারজনের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন। এজন্য তাদের নামে নোটিশ গেছে। বরিশাল জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নে এই ঘটনা ঘটেছে।
জানা গেছে, উপজেলার শরিফাবাদ গ্রামের ভ্যানচালক কবির ইসলাম বেপারির স্ত্রী গৃহিনী কল্পনা বেগম এবং দিনমজুর মহসিন বেপারীর স্ত্রী সুবর্না মোহসিনের নামে ২৮ জুলাই নোটিশ আসে। ওই গ্রামের বাসিন্দা মাহেন্দ্রা চালক ফারুক হোসেনের স্ত্রী সেলিনা বেগমের নামে ২২ আগস্ট এবং বিল্বগ্রাম এলাকার দিনমজুর চাঁনমিয়া সরদারের স্ত্রী গৃহিনী মনোয়ারা বেগমের নামে ২৪ আগস্ট নোটিশ আসে। এদের মধ্যে কল্পনা বেগম, সেলিনা বেগম ও সুবর্না মোহসিন একই পরিবারের আপন তিন ভাইয়ের স্ত্রী। বরিশাল উপ-কর কমিশনার কার্যালয়ের (বৈতনিক) শাখা থেকে উপ-কর কমিশনার স্বাক্ষরিত নোটিশগুলো বিভিন্ন তারিখে ইস্যু করা হয়।
কল্পনা বেগম ও সুবর্না মহসিনকে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ সালের ১২৪ ধারায় কেন জরিমানা করা হবে না তার কারন দর্শানোর জন্য ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১৩০ ধারায় ১২ সেপ্টেম্বরের মধ্যে নির্দেশ দেয়া হয়। এছাড়াও মনোয়ারা বেগমকে কেন জরিমানা করা হবে না তার কারন দর্শানোর জন্য ৭ সেপ্টেম্বরের মধ্যে জবাব দিতে বলা হয়। সেলিনা বেগমকে ২২ সেপ্টেম্বরের মধ্যে জরিমানার টাকা পরিশোধের জন্য নির্দেশ দেওয়া হয়।
মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, নোটিশপ্রাপ্ত চারজনই অতিদরিদ্র। এদের মধ্যে সুবর্না মোহসিন এবং সেলিনা বেগমের স্বামীর নামে ইউনিয়ন পরিষদ থেকে খাদ্য সহায়তা কর্মসূচীর রেশন কার্ড রয়েছে। অপর দু’জন গৃহিনীর স্বামী দিনমজুর। তাদেরকেও সরকারী-বেসরকারী সহযোগিতা নিয়ে চলতে হয়। তাদের আয়কর পরিশোধ করার নোটিশ মনে হয় কোথাও অসঙ্গতী রয়েছে।
গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপীন চন্দ্র বিশ্বাস জানিয়েছেন, হতদরিদ্র ওই পরিবারগুলো তার কাছে গিয়েছিলেন। তিনি বিষয়টি নিয়ে কর কমিশনারের সঙ্গে কথা বলেছেন।
কর অঞ্চলের বরিশালের উপ-কর কমিশনার সদর দপ্তর (প্রশাসন) মোঃ আবুল কালাম আজাদ জানান, চারজনের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে কেউ হয়তো আয়কর প্রদানের জন্য রেজিট্রেশন করেছেন। ফলে তাদেরকে কর রিটার্ন দাখিলের জন্য নোটিশ দেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করলে নূন্যতম জরিমানা পাঁচ হাজার টাকা দিতে হবে তাদের। এই কর্মকর্তা বলেন, তারা অফিসে এসে যোগাযোগ কেলে কর অবমুক্তের ব্যবস্থা করা হবে। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *