চিনি প্রতি কেজি খোলা ৭৪ প্যাকেট ৭৫ টাকা

Spread the love

নাগরিক রিপোর্ট : চিনির দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মšস্লণালয়। এখন থেকে বাজারে খুচরা পর্যায়ে খোলা চিনি প্রতি কেজি সর্বোচ্চ ৭৪ টাকা ও প্যাকেটজাত চিনি প্রতি কেজি সর্বোচ্চ ৭৫ টাকা দরে বিক্রি হবে।

বৃহস্পতিবার চিনি পরিশোধনকারি মিল মালিকদের সঙ্গে বৈঠক করে এ দাম নির্ধারণ করা হয়েছে। পরবর্তী দাম নির্ধারনের আগ পর্যšø এ দামেই চিনি বিক্রি হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন বাণিজ্য মšস্লণালয়ের অতিরিক্ত সচিব(আমদানি ও অভ্যšøরীণ বাণিজ্য) এএইচএম সফিকুজ্জামান। এর আগে গত সপ্তাহে ভোজ্যতেল সয়াবিন ও পামঅয়েলের দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মšস্লণালয়।

সফিকুজ্জামান বলেন, চিনির দাম বেড়ে ৮০ টাকা বা তার বেশি হয়ে গেছে।  মšস্লণালয় থেকে কেজিতে ৫ টাকা করে দাম কমিয়ে নির্ধারণ করা হয়েছে। এখন থেকে খোলা বাজারে প্রতিকেজি চিনি ৭৪ টাকা এবং প্যাকেট চিনি ৭৫ টাকার মধ্যে বিক্রি করতে হবে।

বৈঠকে চিনি বিপণনকারী কোম্পানি সিটি গ্র“প, মেঘনা গ্র“প, দেশবন্ধু গ্র“পসহ অন্যান্য কয়েকটি কোম্পানির প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, বৃহষ্পতিবার রাজধানির বিভিšু বাজারে খোলা চিনি ৭৮ থেকে ৮০ টাকা এবং প্যাকেট চিনি ৮২ টাকা কেজি দরে বেচাকেনা হচ্ছে। এক মাসের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম ১৩ শতাংশ আর বছরের ব্যবধানে ২৬ শতাংশ বেড়েছে। চিনির দামে উর্ধ্বমুখী প্রবনতায় চিনি যুক্ত অন্যান্য খাবার বিশেষকরে বেকারি ও মিষ্টিজাতীয় পণ্যের দামও বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *