ফারুক মাহফুজ আনাম যেভাবে রকস্টার জেমস হলেন

Spread the love

নাগরিক ডেস্ক : গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছেড়েছিলেন তিনি। ঠাঁই হয়েছিল চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে। সেখানে নিজের স্বপ্নকে লালন করেছেন। একসময় সাফল্য এসে ধরা দিয়েছে তার কণ্ঠে। বলছিলাম, নগর বাউল’খ্যাত ব্যান্ড তারকা জেমসের কথা। আজ তার ৫৭তম জন্মদিন।

পারিবারিক নাম ফারুক মাহফুজ আনাম হলেও তিনি পরিচিত জেমস নামে। তবে ভালোবেসে ভক্তরা তাকে ‘গুরু’ বলে ডাকেন। জন্ম ১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয়। বেড়ে উঠা চট্টগ্রামে। কিশোর বয়সেই গিটার আর গানের প্রেমে পড়েছিলেন জেমস। তার সেই প্রেমে মোটেও সায় ছিল না সরকারি কর্মচারী বাবার। বাবার কাছে সম্মতি না পাওয়ায়, ঘর ছাড়তে হয়েছিল জেমসকে।

এরপর তার নতুন ঠিকানা হলো চট্টগ্রামের আজিজ বোর্ডিং। সেখানে থেকেই গড়ে তুলেছিলেন ব্যান্ডদল ‘ফিলিংস’। ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকাল হিসেবে তখন কিছুটা জনপ্রিয়তা পেয়েছিলেন জেমস। এরপর ১৯৮৬ সালে চট্টগ্রাম ছেড়ে ঢাকায় চলে আসেন তিনি। আর পরের বছর প্রকাশ করেন নিজেদের প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’। প্রথম অ্যালবাম সাড়া না পেলেও, আলোচনায় আসে জেমসের কণ্ঠ। ১৯৮৮ সালে ফিলিংসের দ্বিতীয় অ্যালবামের ‘জেল থেকে বলছি’ গান দিয়ে জনপ্রিয়তা পান জেমস। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি এই রকস্টারকে।

পরে জেমস ‘ফিলিংস’ ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন ‘নগর বাউল’। এরপর সেই নগর বাউলের বাউল হয়ে জেমস বাংলা ব্যান্ড-সংগীতে সৃষ্টি করেছেন ইতিহাস। জন্ম দিয়েছেন অসংখ্য কালজয়ী গানের। দেশের সীমান্ত ছাড়িয়ে খ্যাতি পেয়েছেন ভারতেও। গেয়েছেন জনপ্রিয় বেশ কিছু গান।

শুধু গানেই নয়, গিটার বাজানোতেও দারুণ পটু জেমস। করেছেন মডেলিংও। গানের মতো খ্যাতি রয়েছে ফটোগ্রাফার জেমসের। এর বাইরে জেমস রেড ডট এন্টারটেইনমেন্ট নামক একটি প্রডাকশন হাউস পরিচালনা করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *