গুঠিয়ায় নৌকা প্রতিক পাচ্ছেন যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত নেতা

Spread the love

নাগরিক রিপোর্ট : ডাকাতি ও হত্যা মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত নেতাকে বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়ন দেয়ার জন্য দলীয় সুপারিশ কেন্দ্রে পাঠানো হয়েছে। এনিয়ে ক্ষোভ বিরাজ করছে দলের তৃনমূল নেতাকর্মীদের মধ্যে।
আগামী ২৮ নভেম্বর ইউপি নির্বাচনের তৃতীয় ধাপে উজিরপুর উপজেলার গুঠিয়া, হারতা ও বামরাইল ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।
সংশ্লিষ্ট সুত্রগুলো জানিয়েছে, এরই মধ্যে প্রতি ইউনিয়নে সম্ভাব্য প্রার্থীর নাম সুপারিশ আকারে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে প্রেরন করেছে উপজেলা ও জেলা আওয়ামীলীগ। গুঠিয়া ই্উনিয়নের জন্য উপজেলা ও জেলা আওয়ামীলীগ সুপারিশ করেছেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুস সাত্তার মোল্লার নাম। তিনি পাশের উপজেলা বানারীপাড়ার সলিয়াবাকপুরে আলোচিত জুলেখা হত্যা মামলায় যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত হয়েছিলেন। ৬ বছর কারাভোগের পর তিনি উচ্চাদালত থেকে জামিনে মুক্ত রয়েছেন।
গুঠিয়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক বলেন, সলিয়াবাকপুরে একটি বাড়িতে ডাকাতি ও জুলেখা নামক এক নারীকে হত্যার অভিযোগ প্রমানিত হওয়ায় আব্দুস সাত্তার মোল্লা যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হয়েছেন। ৬ বছর কারাভোগের পর ২০০৯ সালে তিনি উচ্চাদালত থেকে জামিনে মুক্তি পান। এখনও হত্যা মামলাটি উচ্চাদালতে বিচারাধীন। এরকম বিতর্কিত এক নেতাকে নৌকা প্রতীক দেয়ার জন্য কেন্দ্রীয় মনোননয় বোর্ডে নাম সুপারিশ করায় স্থানীয় নেতাকর্মীরা ক্ষুদ্ধ। ইউনিয়ন যুবলীগের যুগ্ন আহ্বায়ক সাকলান খান বলেন, আদালতে প্রমানিত এক খুনীকে চেয়ারম্যান পদের জন্য সুপারিশ করায় দলের ভাবমুর্তি ক্ষুন্ন হয়েছে। তার মামলাটি এখনও উচ্চাদালতে বিচারাধীন।
এ প্রসঙ্গে জানতে চাইলে উজিরপুরর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পৌর মেয়র গিয়াস উদ্দিন বেপারী বলেন, আব্দুস সাত্তার মোল্লা দলের ত্যাগী ও নিবেদিত নেতা। চেয়ারম্যান পদে তাকে মনোনয়ন দেয়ার জন্য দল থেকে সুপারিশ কেন্দ্রে পাঠানো হয়েছে। তিনি যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামী কিনা বিষয়টি জানা নেই বলে দাবী করেন গিয়াসউদ্দিন বেপারী।
উজিরপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এসএম জামাল হোসেন বলেন, আব্দুস সাত্তার মোল্লা একটি হত্যা মামলার আসামী ছিলেন। ওই মামলায় তার দন্ড হয়েছিল কি-না বিষয়টি তিনি জানেন না। তবে দলীয় মনোনয়ন দিতে তার নাম কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানান উপজেলা সভাপতি।
চেয়ারম্যান পদে দলের মনোনয়নপ্রত্যাশী গুঠিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুস সাত্তার মোল্লা বলেন, একটি মিথ্যা ষড়যন্ত্রমুলক মামলায় নিম্ন আদালত তাকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছিল। উচ্চাদলতে ওই দন্ড স্থগিত এবং তিনি স্থায়ী জামিনে রয়েছেন। এক্ষেত্রে নির্বাচনে অংশগ্রহন করতে তার কোন আইনী জটিলতা নেই।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *