নতুন ক্রিকেটার উঠে আসছেনা বাংলাদেশে- ইনজামাম

Spread the love

নাগরিক ডেস্ক : ওয়ানডে ক্রিকেটের মতো বাংলাদেশ উন্নতি করতে পারেনি টেস্ট ও টি-টোয়েন্টিতে। ঘরের মাঠে সর্বশেষ তিন টি-টোয়েন্টি সিরিজের দুটিতে জিতলেও বাংলাদেশ দলের মাঝে উন্নতির ছোঁয়া পাননি ইনজামাম উল হক। পাকিস্তানের সাবেক অধিনায়ক মনে করেন, দলে অবদান রাখার জন্য বাংলাদেশের মাত্র ৩-৪ জন ক্রিকেটার রয়েছে।
ঘরের মাঠে স্লো এবং টার্নিং উইকেটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারালেও বিশ্বকাপে ৮ ম্যাচের পাঁচটিতেই হেরেছে তাঁরা। বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটের মতো বাংলাদেশ উন্নতি করতে পারেনি টেস্ট ও টি-টোয়েন্টিতে। ঘরের মাঠে সর্বশেষ তিন টি-টোয়েন্টি সিরিজের দুটিতে জিতলেও বাংলাদেশ দলের মাঝে উন্নতির ছোঁয়া পাননি ইনজামাম উল হক। পাকিস্তানের সাবেক অধিনায়ক মনে করেন, দলে অবদান রাখার জন্য বাংলাদেশের মাত্র ৩-৪ জন ক্রিকেটার রয়েছে।
ঘরের মাঠে স্লো এবং টার্নিং উইকেটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারালেও বিশ্বকাপে ৮ ম্যাচের পাঁচটিতেই হেরেছে তাঁরা। বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

যেখানে শেষ টি-টোয়েন্টি ছাড়া আর কোনো ম্যাচে লড়াই করতে পারেনি টাইগাররা। এর কারণ হিসেবে ইনজামাম বলেন, বাংলাদেশের ক্রিকেটে নতুন ক্রিকেটার আসা বন্ধ হয়ে গেছে। তরুণদের দলে সুযোগ দিলেও সেভাবে সুবিধা করতে পারছে না। পাকিস্তানের সাবেক অধিনায়কের দাবি, ৬-৭ বছর ধরে হাতেগোনো ৩-৪ জন ক্রিকেটারই দলে অবদান রাখছে।

গত কয়েক বছরে বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বেশি অবদান রেখেছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহীম এবং তামিম ইকবাল।

বেশিরভাগ ম্যাচগুলোতেই তাদের কেউ না কেউ ম্যাচ সেরা ক্রিকেটাররা। তরুণরা মাঝে মাঝে অবদান রাখলেও সেটা দলের জন্য যথেষ্ট ছিল না। এদিকে বাংলাদেশকে ক্রিকেটের উন্নতিতে নজর দেয়ার পরামর্শ দিয়েছেন ইনজামাম।

এ প্রসঙ্গে ইনজামাম বলেন, ‘আমি যদি বাংলাদেশের পরিপ্রেক্ষিতে কথা বলি, আমার মনে হয় তাদের কাছে সেই ৩-৪ জন ক্রিকেটার আছে যারা গত ৬-৭ বছর ধরে দলের প্রয়োজনে অবদান রাখছে। তারা (বাংলাদেশ) তাদের কন্ডিশন, পিচেও প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি। আমি অনুভব করি যে দলে নতুন ক্রিকেটার আসা বন্ধ হয়ে গেছে।’ তিনি আরও বলেন, ‘দলে অবদান রাখার মুখগুলো একই রয়েছে এবং তাদের মাঝে কয়েকজন (সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম) এই সিরিজে খেলতে পারেনি। আমি মনে করি বাংলাদেশের এই পরিস্থিতি নিয়ে চিন্তা করা উচিত এবং ক্রিকেটের উন্নতির দিকে তাদের নজর দেওয়া উচিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *