বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার নয়

Spread the love

নাগরিক রিপোর্ট:
শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, ক্লাস রুমে তোমাদের যা জানার তার ৫ ভাগ শিখবে, বাকি ৯৫ ভাগ শিখবে বাইরে। তোমাদের যে জিনিসগুলো শেখানো দরকার আমরা যদি চাইতাম ২ বছরের মধ্যে সব শিখিয়ে বিদায় করে দিতে পারতাম। কিন্তু আমরা ৪ থেকে ৫ বছর বিশ্ববিদ্যালয়ে রাখি। বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার নয়, যে ট্রেনিং করে ছেড়ে দিলাম। যে বিষয়ে পড়ালেখা কর না কেন সে বিষয়ে দক্ষতা অর্জণ করতে হবে।

নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হবে শিক্ষাথীদের। যে যেখানে যাবে সেখান থেকে নেতৃত্ব দিবে। গতকাল সোমবার বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসবকথা বলেন।

ড. জাফর ইকবাল আরও বলেন, বিশ্ববিদ্যালয় সমস্ত পৃথিবী, বিশ্বব্রহ্মাণ্ডের একটি অরগানাইজেশান। কাজেই তোমাদের মনটা হবে ব্যাপক। তোমাদের শুধু ক্লাসের বিষয়গুলো শিখলেই হবে না, বাইরে অসংখ্য বিষয় শিখতে হবে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। তিনি শিক্ষার্থীদের প্রতি নানা দিক নির্দেশান মূলক বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের তিনটি ঋণ পূরণ করতে হবে। পরিবারের প্রতি, দেশের মানুষের প্রতি এবং দেশকে যারা স্বাধীন করেছেন এবং যার নেতৃত্বে দেশটি স্বাধীন হয়েছে সেই মানুষের প্রতি ঋণ পূরণের আহবান জানান।

ববি রেজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের প্রক্টর ও আয়োজক কমিটির সদস্য-সচিব ড. মোঃ খোরশেদ আলম, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অনামিকা বিশ^াস। নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আইন বিভাগের শিক্ষার্থী মরিয়ম নূপুর ও পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল শাওন।

এদিকে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন উপলক্ষে বিকেলে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *