এক ঘেয়েমি থেকে বাঁচতে কোটি টাকার চাকরি ছেড়ে বেকার !

Spread the love

নাগরিক ডেস্ক : কোটি টাকা বেতনের চাকরি করার স্বপ্ন থাকে অনেকের। কিন্তু কখনো কি শুনেছেন কোটি টাকা বেতনের চাকরি ছেড়ে কেউ স্বেচ্ছায় বেছে নিয়েছেন বেকারত্ব? ঠিকই তেমনই একটি ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের বাসিন্দা মাইকেল লিনের সঙ্গে। সাড়ে তিন কোটি টাকারও বেশি বেতনের চাকরি ছেড়ে দিয়েছেন তিনি। আর তাও স্রেফ একঘেয়েমি থেকে বাঁচতে!

আমাজনের চাকরি ছেড়ে ২০১৭ সালে নেটফ্লিক্সে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন মাইকেল। সে সময় তিনি ভাবতেন, বাকি জীবন কাটাবেন নেটফ্লিক্সেই। আকর্ষণীয় বেতন তো ছিলই; সঙ্গে ছিল অন্যান্য একাধিক সুযোগ-সুবিধা। যেমন, বিনামূল্যে খাবার, যখন ইচ্ছে যত খুশি ছুটি। কিন্তু কাজ করতে গিয়ে একঘেয়ে লাগছিল তার। তাই কোনোকিছু না ভেবেই চাকরি ছেড়ে দিলেন।

একসময় কোটি টাকা বেতনের চাকরি করা মাইকেল এখন বেকার। তার এমন কাণ্ডে অবাক পরিবারের সবাই। তারা মাইকেলকে চাকরি ছাড়তে নিষেধ করেছিলেন। কিন্তু সে কথা কানেই তোলেননি মাইকেল। তার যুক্তি, যে কাজ মন থেকে ভাল লাগছে না, সেই কাজ তিনি আর করতে পারবেন না।

মাইকেল জানান, চাকরি পেয়ে প্রথমদিকে বেশ ভালোই লাগছিল তার। কিন্তু ছন্দ কেটে যায় করোনাকালে। মহামারি চলাকালীন প্রায় দুই বছর ওয়ার্ক ফ্রম হোম করেন। এরপর অফিস খুলতেই মাইকেল অনুভব করেন সেই আগের মতো পরিবেশ নেই। অফিসে একে অপরের সঙ্গে মেলামেশা কমে গেছে। বন্ধ হয়ে গেছে টিফিন শেয়ার করাও।

থমথমে পরিবেশের সঙ্গে কিছুতেই নিজেকে মানিয়ে নিতে পারছিলেন না মাইকেল। তাই চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিতে দেরি করেননি। যদিও করোনাকালে রেকর্ড হারে বেড়েছে বেকারত্ব। এর মধ্যে এত আকর্ষণীয় বেতনের চাকরি আর মিলবে কিনা তা নিয়ে আশঙ্কা ছিল তার পরিবারের। কিন্তু শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্তে অনড় থাকেন তিনি। ছেড়ে দেন চাকরি। তবে এরপর অন্য চাকরির সন্ধান করলেও ব্যাটে-বলে মেলেনি। মাইকেল আপাতত বেকার সময় কাটাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *