সস্তি-অস্বস্তি: ঈদে বাড়ি ফিরছেন মানুষ

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ ঈদ উল আয্হার ছুটিতে বাড়ি ফিরছেন দক্ষিনাঞ্চলের মানুষ। নৌপথের বিশেষ সার্ভিসের প্রথম দিন বরিশাল নৌ বন্দরে শুক্রবার ভোরে যাত্রীদের ভীড় ছিল বেশ। প্রথম দিনেই শুক্রবার ভোর রাত থেকে বন্দর ও আসপাশে আইনশৃংখলাবাহিনীর সদস্যরা ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ অবস্থান নিয়ে যাত্রীদের নিরাপত্তায় সজাগ দৃস্টি রাখেন। যাত্রীরা অবশ্য সস্তির পাশাপাশি অস্বস্তির কথাও বলেছেন।
ভোরে সুরভী-৭ লঞ্চে আসা ব্যাংকার মাসুদ আহমেদ বলেন, ঈদ যাত্রা অনেকাংশে সস্তিদায়ক ছিল। নৌবন্দরের আসপাশ থেকে যানবাহন সরিয়ে দেয়ায় ভাল হয়েছে। পরিবহন বাসের ব্যবস্থা করায়ও তিনি সাধুবাদ জানান বিসিসিকে। তবে নৌবন্দরের সামনে মাইকিং এর তীব্র শব্দে যাত্রীরা শব্দ দুষনের শিকার হচ্ছেন বলে তিনি অভিযোগ করেন। তাছাড়া রিকশা ও অটো রিকশা ভাড়াও নিচ্ছে বেশি। একই ধরনের মন্তব্য করেছেন একাধীক যাত্রী।
ভোরে সরেজমিনে দেখা গেছে, বিশেষ সার্ভিসের প্রথম দিনে নৌবন্দরে ১৫টি লঞ্চ এসে পৌছেছে। বন্দর এলাকায় উপ পুলিশ কমিশনার (সদর) হাবিবুর রহমান এর নেতৃত্বে একাধিক টিম সতর্ক অবস্থানে রয়েছেন। অদুরে নগরভবনেন সামনে অপেক্ষামান ছিলেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।
এদিকে দুর্যোগপূর্ন আবহাওয়ার কারনে এবারের ঈদে লঞ্চসহ সব ধরনের নৌযানকে বাড়তি সতর্কতার নির্দেশ দিয়েছে বিআইডব্লিউটিএ।
ঢাকা-বরিশাল নৌরুটের সদস্য সদস্য সচিব সিদ্দিকুর রহমান পাটোয়ারী জানান, এ রুটে মোট লঞ্চ আছে ২৫টি। ঈদের আগে প্রতিদিন ঢাকা থেকে কমপক্ষে ১৫টি লঞ্চ যাত্রী নিয়ে বরিশালে যাবে। আবার ঈদের পর বরিশাল থেকে একইভাবে লঞ্চগুলো যাত্রীনিয়ে ঢাকায় যাবে। সিদ্দিকুর রহমান পাটোয়ারী জানান, বিশেষ সার্ভিসে ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের অন্যান্য রুটেও নিয়মিত লঞ্চের পাশাপাশি অতিরিক্ত লঞ্চ চলবে। এমভি সুন্দরবন-৯ লঞ্চের মাস্টার মজিবর রহমান বলেন, আবহাওয়া বৈরী। তাই তারা সতর্কভাবে লঞ্চ চালাবেন। বিআইডব্লিউটিএ থেকে সতর্ক করা হয়েছে।
বিআইডব্লিউটিএ’র বরিশাল নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ পরিচালক(অতিরিক্ত দায়িত্ব) আজমল হুদা মিঠু বলেন, বৈরী আবহাওয়ার কারনে ঈদের সময়ে লঞ্চ কর্তৃপক্ষকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *