অপসারনের দাবীতে অধ্যক্ষকে ৫ঘণ্টা তালাবদ্ধ করে রেখেছিলেন শিক্ষার্থীরা

Spread the love

নাগরিক রিপোর্ট : অধ্যক্ষের অপসারণসহ ৭দফা দাবিতে বাবুগঞ্জ উপজেলার রহমতপুর কৃষি ইনষ্টিটিউটের শিক্ষার্থীরা ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। বিক্ষোভের আগে শিক্ষার্থীরা অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহকে তার কক্ষে তালা মেরে অবরুদ্ধ করে রাখেন। বিকাল ৪টা পর্যন্ত অধ্যক্ষকে তার কক্ষের মধ্যে আটকে রাখেন বিক্ষুব্দরা। মঙ্গলবার রহমতপুর কৃষি ইনষ্টিটিউটে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিক্ষোভকারীরা অধ্যক্ষের বিরুদ্ধে প্রতিষ্ঠানের আর্থিক অনিয়মের অভিযোগ এনে তার অপসারন দাবী করেছেন। তবে একাধিক সুত্র জানিয়েছে, প্রতিষ্ঠানে বিভিন্ন খাতে সরকারি বরাদ্ধের অর্থ লোপাটে শিক্ষকদের মধ্যে দলাদলির জেরে একপক্ষের ইন্ধনে শিক্ষার্থীরা এই বিক্ষোভ করেছেন।
বেলা আড়াইটার দিকে বরিশাল খামার বাড়ির অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ফজলুল হকসহ প্র্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গেছেন। তারা শিক্ষার্থীদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেন এবং তাদের সঙ্গে আলোচনা করে উর্ধ্বতন কতৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।

প্রতক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা বেলা ১১টায় কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করে অধ্যক্ষকে ভেতরে আটকে বাহির থেকে তালা মেরে দেন। পরে তারা বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস থেকে প্রায় ১ কিলোমিটার দুরে রহমতপুর সেতুতে এসে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেন। প্রায় একঘন্টা অবরোধ করে রাখায় মহাসড়কে যানবহন চলাচল বন্ধ ছিল। অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহ তখনও (বেলা ২টা) তার কক্ষে তালাবদ্ধ রয়েছেন।
আন্দোলনকারী শিক্ষার্থী অলক বড়াল জানান, অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহ অকারনে শিক্ষার্থীদের নির্যাতন করেন। বিভিন্ন পরীক্ষার নামে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা হয়। অধ্যক্ষর অপসারন না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের অন্যন্য দাবীগুলোর মধ্যে রয়েছে- নতুন অধ্যক্ষ নিয়োগ, শিক্ষার্থীদের হয়রানি ও অতিরিক্ত ফি আদায় বন্ধ এবং ছাত্র সংসদ গঠন।
অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহ অভিযোগ প্রসঙ্গে বলেন, কলেজে মিডটার্ম পরীক্ষা চলছে। শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহন না করার জন্য ভিন্ন ছুতায় আন্দোলনে নেমেছেন। তাদের আন্দোলনের পেছনে কারো উস্কানী রয়েছে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *