উঠতি বয়সীরা প্রজনন ও যৌন স্বাস্থ্যসেবা বঞ্চিত

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ প্রজনন ও যৌন স্বাস্থ্যসেবা কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীদের অধিকার। এ বয়সে স্বাস্থ্যসেবা খুব গুরুত্বপূর্ণ হলেও সচেতনতার অভাব, গোপনীয়তার প্রবণতা ইত্যাদি কারণে তারা পর্যাপ্ত সেবা পায় না। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানেও এ সংক্রান্ত পাঠদান বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি মা ও শিশু কল্যাণ কেন্দ্র বা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসার ও পরার্মশ দিতে সরকারের নির্দেশনা থাকলেও মাঠপর্যায়ে বাস্তবায়নে রয়েছে গড়িমসি। তারুণ্যের কণ্ঠস্বর নামে যুব প্লাটফর্মের গণশুনানী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।
গতকাল মঙ্গলবার নগরীর গ্রান্ড পার্ক হোটেলের সভাকক্ষে এ গণশুনানী অনুষ্ঠিত হয়। আয়োজকরা জানান, তারা প্রায় তিনমাস মাঠ পর্যায়ে পর্যবেক্ষন করে উল্লেখিত অব্যবস্থাগুলো দেখতে পেয়েছেন।
গণশুনানী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।
তারুণ্যের কণ্ঠস্বর প্লাটফর্মের বিভাগীয় সমন্বয়কারী শাকিলা ইসলামের সভাপতিত্বে আলোচক ছিলেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের সহকারি পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ শোয়েব ফারুক, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম, ইউনিসেফের বরিশাল বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহম্মেদ, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির পরিচালক প্রোগ্রাম মো. ফসিউল আহসান, নারীপক্ষের প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরীন এবং বরিশাল মহিলা কল্যাণ সংস্থার (বিএমকেএস) পরিচালক কাওসার পারভীন প্রমুখ।
গণশুনানিতে তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের সদস্যরা বলেন, কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বর্তমান সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু হতাশার বিষয় হচ্ছে এ উদ্যোগ বাস্তবায়নে মাঠপর্যায়ে বড় ধরনের অসঙ্গতি রয়েছে। মা ও শিশু কল্যাণ বা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোর অধিকাংশে এ ধরণের মানস্মত সেবা দেওয়ার কোন উদাহরণ নেই বললেই চলে। এমনকি শিক্ষপ্রতিষ্ঠানে পাঠ্যবইতে এ সংক্রান্ত একটি অধ্যয় থাকলেও শিক্ষকেরা বিষয়টি গুরুত্ব দেন না আর পরীক্ষায়ও আসে না। ফলে তরুণ ও কিশোর-কিশোরীরা যৌন প্রজনন স্বাস্থ্যশিক্ষা সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান লাভ করতে পারছে না। এতে যেমন তরুণ ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে, তেমনি সরকারের উদ্যোগও ভেস্তে যাচ্ছে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখার পাশাপাশি কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট ব্যবস্থাপনা কমিটিগুলো সক্রিয় করে মনিটরিং ব্যবস্থা জোরদার করার জোরালো সুপারিশ রেখেছে ‘তারুণ্যের কণ্ঠস্বর’ প্লাটফর্ম।
সংস্থাটির এ সুপারিশকে ইতিবাচক হিসেবে গ্রহণ করে বরিশালের বিভাগের প্রতিটি জেলার মা ও শিশু কল্যাণ এবং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীদের প্রজনন ও যৌন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন বিভাগীয় কমিশনার কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। একইভাবে এ উদ্যোগ বরিশাল জেলার প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্র বাস্তবায়নেও কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন অনুষ্ঠানের বিশেষ অতিথি জেলা প্রশাসক মো. অজিয়র রহমান। তারুণ্যের কণ্ঠস্বর প্লাটফর্মের এ আয়োজনকে বাস্তবায়নে সার্বিক সহায়তা দিয়েছে নারীপক্ষ ও অধিকার এখানে, এখনই প্লাটফর্ম বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *