বলিভিয়ার লিথিয়াম হাতিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বলিভিয়ায় অভ্যুত্থানের পেছনে মার্কিনিদের হাত রয়েছে বলে দাবি করেছেন দেশটির সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেস। শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘আরটিকে’ দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
মোরালেসের দাবি, মার্কিন মদদে অভ্যুত্থান করে তাকে বলিভিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। আর নিজেদের স্বার্থ হাসিলের লক্ষ্যেই অভ্যুত্থানে মদদ দিয়েছে মার্কিনিরা।
সাক্ষাৎকারে তিনি জানান, বলিভিয়ায় প্রচুর পরিমাণে বিশ্বের অন্যতম মূল্যবান খনিজ সম্পদ লিথিয়াম রয়েছে। আর বলিভিয়ার কাছ থেকে এই লিথিয়াম হাতিয়ে নিতেই যুক্তরাষ্ট্র অভ্যুত্থান করিয়েছে।
এ সময় অর্থনৈতিক ভবিষ্যতের কথা ভেবে লিথিয়ামের জাতীয়করণের পরিকল্পনাও করেছিলেন বলে জানিয়েছেন মোরালেস। বিদ্যুৎচালিত গাড়ি ও ব্যাটারি তৈরির জন্য লিথিয়াম অপরিহার্য। আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্বজুড়ে এর চাহিদা দ্বিগুণ হবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।
প্রসঙ্গত, গত ২০ অক্টোবর বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে জয়ী হন ইভো মোরালেস। তবে বিরোধীরা তার বিরুদ্ধে কারচুপির অভিযোগ আনেন। এক পর্যায়ে মোরালেসের বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু হয়। এ সময় মেক্সিকোতে পাড়ি জমান দীর্ঘ ১৪ বছর বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা মোরালেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *