বরিশালে বিনা ধানের ভাল ফলন, কৃষকের মুখে হাসি

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নে বিনা-১১ ধানের ভাল ফলন হয়েছে। ফলে কৃষকদের মুখে হাসি ফুটেছে। ব্রি আঞ্চলিক কার্যলয়ের প্রধান ড. মো: আলমগীর হেসেন বলেন, বিনা ধান-১১ দুই সপ্তাহ পানিতে তলিয়ে থাকার পরেও ধানের কোন প্রকার ক্ষতি হবেনা। এতে করে কৃষকরা ক্ষতিগ্রস্থর কবল থেকে রক্ষা পাবেন। মঙ্গলবার বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের সোনা মিয়ার হাটে মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, কৃষকরা ধানের নায্য মূল্য না পাওয়ার কারনে ফসল উৎপাদনে তারা আগ্রহ হারিয়ে ফেলেছে। মাঠপর্যায়ের চাষিরা যাতে ধান, চাল বিক্রয়ের ক্ষেত্রে নায্যমূল্য থেকে বঞ্চিত না হয় সেজন্য মোবাইল অ্যাপসের মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান চাল ক্রয়ের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
তিনি আরও বলেন, কৃষকরা বাংলাদেশের অর্থনৈতিক মুল ভিত্তি স্তম্ভ। আমাদের দেশের কৃষকরা ধান উৎপাদন করছে বলেই আমরা আজ খাদ্যে সয়ং সম্পন্ন হয়েছি। কৃষকরা যদি ধান উৎপাদন থেকে পিছিয়ে পরে তাহলে এদেশে দূর্যোগ নেমে আসবে।
জাগুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বরিশাল বিনা উপ-কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোঃ বাবুল আকতার, বরিশাল সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ তৌহিদ, বৈজ্ঞানিক কর্মকর্তা সোহেল রানা, নাজমুন নাহার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *