জীবনানন্দ মেলা শুরু

Spread the love

নাগরিক রিপোর্ট: রূপসী বাংলার কবি জীবননান্দ দাশের কর্মস্থল বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজে রোববার থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপী জীবনানন্দ মেলা। কবির ১২১তম জন্মদিন উপলক্ষে এ মেলার আয়োজন করেছে বিএম কলেজের সংগঠন ‘উত্তরন’। মেলার প্রতিবাদ্য শিরোনমা হচ্ছে- ‘তোমার স্বপ্নের ঘরে চলে এসো-এখানে মুছিয়া যাবে হৃদয়ের ব্যাথা’।
রোববার বেলা সাড়ে ১১টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন করে মেলার সুচনা করেন কলেজের উপাধ্যক্ষ ড. গোলাম কিবরিয়া। পরে তিনি বেলুন অবমুক্ত করে মেলার উদ্বোধন ঘোষণা করেন এবং আলোচনা সভায় অংশ নেন।
উত্তরনের সভাপতি জুবায়েল হোসেন শাহেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচনায় অংশগ্রহন করেন কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. আল আমিন সরোয়ার, ইংরেজী বিভাগের প্রধান অলকা রাণী, হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তপন কুমার সাহা, রফিকুল ইসলাম, সঙ্গীতা সরকার, উত্তরনের সাধারন সম্পাদক শাকিবল আহমেদ।
বক্তারা বলেন, কবি জীবনানন্দ দাশ বিএম কলেজের ইংরেজী বিভাগের শিক্ষক ছিলেন। তার অনন্য সৃস্টি তাকে উচ্চপদে আসীন করেছে। কবি জীবনানন্দ নেই, তবে তার অমর সৃস্টি বেঁচে রয়েছে যুগের পর যুগ। তিনি একধারে আধুনিক কবি, অপরদিকে প্রকৃতিক কবি। নতুন প্রজন্মের মাঝে কবির সৃস্টি ছড়িয়ে দিতেই ৩দিনব্যাপী এই মেলার আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে আয়োজক সংগঠন উত্তরনসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। মেলায় মোট ৩০টি স্টল রয়েছে। এর মধ্যে বই, স্টেশনারী এবং খাবার স্টল রয়েছে। বই ও স্টেশনারী স্টলে জীবনানন্দের অমর সৃস্টির বিভিন্ন বই পাওয়া যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *