পৃথীবি আর আগের ছন্দে ফিরবেনা- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শেয়ার করুনঃ

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও। এমন পরিস্থিতিকে পেছনে ফেলে কবে আগের মতো স্বাভাবিক ছন্দে ফিরবে মানব সভ্যতা? এর সন্তোষজনক কোনো উত্তর দিতে পারলেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস। 

করোনা মহামারির পরবর্তী পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, আগের মতো স্বাভাবিক ছন্দে ফেরার কোনো সম্ভাবনাই অদূর ভবিষ্যতে নেই! উল্টে যদি সমস্ত স্বাস্থ্যবিধি ঠিক মতো মেনে চলা না হয়, সে ক্ষেত্রে সমস্যা আরো বাড়বে বলেই জানিয়েছেন তিনি।

টেড্রস আধানম ঘেব্রেইসাস জানান, ছ’মাস ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছ’মাস পরেও কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে আরো ভয়াবহ পরিস্থিতির দিকেই এগোচ্ছে গোটা বিশ্ব। বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলিতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে। 

ঘেব্রেইসাস বলেন, করোনা মোকাবেলার ক্ষেত্রে বেশ কয়েকটি দেশ ভুল পথেই এগোচ্ছে। সংক্রমণ রুখতে যদি ন্যূনতম বিধি-নিষেধ না মানা হয়, সে ক্ষেত্রে পরিস্থিতি যে আরো খারাপের দিকে যাবে, সেটাই স্বাভাবিক!

সূত্র: জি-নিউজ, সিএনএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *