শুনসান সাগর সৈকতে বিরল কচ্ছপ

Spread the love

নাগরিক রিপোর্ট: মানুষের তান্ডবে সাগরকন্যা কুয়াকাটার প্রাকৃতিক পরিবেশ ক্রমশই ধ্বংস হচ্ছিল। দুষন হচ্ছিল পানি ও উপকূলভাগ। কিন্তু প্রাণঘাতী করোনায় কুয়াকাটা সৈকত পর্যটক শুন্য হওয়ায় জলজ ও বন্যপ্রানী যেন প্রাণ ফিরে পায়। বৃহস্পতিবার জনমানুষ শুন্য সৈকতে উঠে আসা বিশাল আকৃতির একটি বিরল কচ্ছপ সকালে বালুচরে আটকে যায়। এর ওজন প্রায় ২৫ কেজি। কচ্ছপটিকে ঘিরে মানুষের ভীর জমে। পরে সমুদ্রে অবমুক্ত করা হয় কচ্ছপটিকে। স্থানীয় সুত্রে জানা গেছে, নীরব সৈকত এখন ঝাঁকে ঝাঁকে ঘুরে বেড়ায় লাল কাকরা, সাগর থেকে উঠে আস জলজ প্রাণী।
কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকদের ছবি তুলে জীবিকা নির্বাহ করা মো: বাচ্চু বলেন, করোনার প্রভাবে পর্যটক আসছেন না। ফলে বীচ প্রায় পর্যটক শূন্য। বৃহস্পতিবার সকালে তিনি সৈকতে গিয়ে দেখেন বিশাল একটি কচ্ছপ বালুচরে আটকে আছে। তিনি সেটি উদ্ধার করে টুরিষ্ট পুলিশের কাছে হস্তান্তর করেছেন। বাচ্চু বলেন, কচ্ছপটির সামনের ডান পায়ে আঘাতের চিহৃ রয়েছে।
স্থানীয়রা জানান, সৈকতের ঝাউবনে এক সময় প্রচুর কচ্ছপ ডিম পাড়তে এসেছিল। এখন সেই ঝাউবন সৈকতে বিলিন হয়ে গেছে। অপরিকল্পিত বালুর জিও ব্যাগ ফেলা হয়েছে। সেই ব্যাগেই আটকে গেছে কচ্ছপটি। জানা গেছে, ভিডিয়ো প্রজাতীর কচ্ছপ প্রতি বছর একই জায়গায় এসে ডিম পাড়ে। ঝাউবনে প্রতিবছরই এদের দেখা মিলতো। করোনায় পর্যটক শূন্য থাকায় কচ্ছপ ডিম পাড়তে আসে। কুয়াকাটার একাধিক জেলে বলেন, সৈকতের ঝাউবন ও লেম্বুর বনের বালুতে একসময় প্রচুর কচ্ছপ আসত ডিম পাড়তে। এখন ঝাউবন নেই, আর লেম্বুর বনে দোকানপাট উঠে জনচলাচল বেড়ে যাওয়ায় কচ্ছপ আসেনা।
এ প্রসঙ্গে ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার বলেন, কুয়াকাটা উপকুলের সৈকতে এক সময় অসংখ্য বিশাল আকৃতির কচ্ছপ ডিম পারতে বালুচরে উঠতো। তখন সৈকতের পাশে বনবিভাগের সংরক্ষিত বনের পাশে এসে নিরাপদে ডিম পেরে মাটি দিয়ে ঢেকে আবার সমুদ্রে চলে যেত। বন ধ্বংস হওয়ার পাশাপাশি পর্যটকদের আগ্রাসী মনোভাবে এসব কচ্ছপসহ অনেক বন্যপ্রানী ও জলজপ্রানী এখন আর তেমন একটা দেখা যায় না। তবে সৈকত ফাঁকা থাকায় পরিবেশ অনুকলে পেয়ে কচ্ছপ, লাল কাকরা সহ বিভিন্ন জলজ প্রাণী উঠে আসছে বলে জানান তিনি।
এদিকে বৃহস্পতিবার দুপুরে কলাপাড়া উপজেলা মৎস্য গভেষনা ইনস্টিটিউট এর সাইন্টিফিক প্রিন্সিপাল অফিসার মো: আমিরুল ইসলাম, ট্যুরিষ্ট পুলিশের ইনস্পেক্টর মো: বদরুল কবির, কুয়াকাটা বনবিভাগের বিট কর্মকর্তা সামসুল আলমের উপস্থিতিতে আটকে পড়া কচ্ছপটিকে সমুদ্রে অবমুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *