করোনার টিকা কিনতে ৩ লাখ টাকা দিবে এডিবি

Spread the love

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ২৫ কোটি টাকা) অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। জাপানের আর্থিক সহায়তায় এডিবির গঠন করা ‘এশিয়া প্যাসিফিক ডিজাস্টার রেসপন্স ফান্ড’ থেকে এই অর্থ দেওয়া হবে।

আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এ নিয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। ভার্চুয়ালি এই চুক্তিতে সই করেন ইআরডি সচিব ফরিদা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।  আজ এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘আমরা খুবই আনন্দিত যে বাংলাদেশকে কোভিড ভ্যাকসিন কেনার জন্য এই অর্থ দেওয়া হচ্ছে। বর্তমানে ভিন্ন দেশে কোভিড ভ্যাকসিন বানানোর চেষ্টা চলছে। বাংলাদেশ তার জনগণের জন্য দ্রুত এই ভ্যাকসিন পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

বাংলাদেশের করোনা সংকট মোকাবিলায় এ পর্যন্ত ৬০ কোটি ৩৫ লাখ ডলারের বেশি দিয়েছে এডিবি। এর মধ্যে গত ৭ মে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে নানা ধরনের ব্যবস্থা নিয়ে বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেওয়া হয়। ৩০ এপ্রিল সহজ শর্তে ১০ কোটি ডলার জরুরি সহায়তা দেওয়া হয়। এ ছাড়া কোভিড থেকে নানা ধরনের চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী কেনার জন্য আরও প্রায় ৩৫ লাখ ডলার অনুদান পেয়েছে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *