যুক্তরাস্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে সপথ নিচ্ছেন কমলা হ‌্যা‌রি‌স

Spread the love


এস, এ, রব:

২০২০ সা‌লে মা‌র্কিন নির্বাচ‌নে যুক্তরা‌ষ্ট্রের ৪৯ তম ভাইস প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে নির্বা‌চিত হ‌য়ে‌ছেন কমলা হ‌্যা‌রিস। ‌দেশ‌টির ই‌তিহা‌সে কো‌নো নারী ভাইস প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে হোয়াইট হাউ‌সে যা‌চ্ছেন তি‌নি। এই কার‌ণে নি‌জের সি‌নেট আসন থে‌কে পদত‌্যাগ ক‌রে‌ছেন নব- নির্বা‌চিত ভাইস প্রেসি‌ডেন্ট কমলা হ‌্যা‌রিস। আগামী ২০‌শে জুন বুধবার নব-নির্বা‌চিত প্রেসি‌ডেন্ট জো বাই‌ডে‌নের স‌ঙ্গে শপথ নি‌বেন তি‌নি।

কমলা হ‌্যা‌রিস ব‌্যক্তিগত জীব‌নে তি‌নি একজন ব‌র্ষিয়াণ অ‌ধিকার কর্মী, একজন আইনজী‌বি ও একজন রাজনী‌তি‌বিদ। সেই স‌ঙ্গে এবার তার না‌মের পা‌শে যুক্ত হ‌লো যুক্তরা‌ষ্ট্রের প্রথম ভাইস প্রেসি‌ডেন্ট পদবী। হ‌্যা‌রিস হ‌লেন প্রথম নারী ও প্রথম কৃষ্ণাঙ্গ বংশোদ্ভূত মা‌র্কিন নারী যি‌নি এই বিরল সম্মা‌ন অর্জন ক‌রে‌ছেন। ক‌্যাল‌ফো‌নিয়ার একজন জু‌নিয়র সি‌নেটর নির্বা‌চিত হবার চার বছর পর ভাইস প্রেসি‌ডে‌ন্টের শপথ নেবার উ‌দ্দে‌শ্যে তি‌নি সেই আসন থে‌কে পদত‌্যাগ ক‌রে‌ছেন।

১৯৬৪ সা‌লের ২০ শে অ‌ক্টোবর য‌ুক্তরা‌ষ্ট্রের ওকল‌্যা‌ন্ডে জন্মগ্রহণ ক‌রেন কমলা হ‌্যা‌রিস। বাবা জ‌্যামাইকান ও মা ভারতীয় বংশোদ্ভূত। দীর্ঘ কর্মজীবনে নানামুখী প্রশ্নের জন্ম দেবার পাশাপা‌শি মা‌র্কিন রাজনী‌তি‌তে তার অবস্হা ক‌রে‌ছেন শক্ত।

১৯৯০ সা‌লে ওকল‌্যা‌ন্ডের ডেপু‌টি অ‌্যাট‌র্নি জেনা‌রেল হি‌সে‌বে যাত্রা শুরু হয় কমলা হ‌্যা‌রি‌সের। এরপর ২০১০ সা‌লে প্রথম নারী ও প্রথম কৃষ্ণাঙ্গ আমে‌রিকান হি‌সে‌বে ক‌্যাল‌ফো‌নিয়ার অ‌্যাট‌র্নি জেনা‌রেল প‌দে জয়ী হন তি‌নি। ক‌্যাল‌ফোনিয়ার সি‌নেটর নির্বা‌চিত হ‌য়ে ২০১৬ সা‌লে তি‌নি পা রা‌খেন যুক্তরা‌ষ্ট্রের কং‌গ্রেসের উচ্চ ক‌ক্ষে। সেখান থে‌কে কমলা হ‌্যা‌রি‌সের ম‌নে উ‌কি দেয় প্রেসি‌ডেন্ট হবার স্বপ্ন। সেই সূত্র ধ‌রে ২০২০ সা‌লের মার্কিন নির্বাচনে প্রেসি‌ডেন্ট পদে প্রার্থী হ‌তে আগ্রহ প্রকাশ ক‌রেন কমলা হ‌্যা‌রিস। দ‌লের ম‌নোনয়‌ন প্রা‌প্তির লড়াই‌য়ে এ‌কের পর এক সৃজনশীল বক্ত‌ব্যে মার্কিনী‌দের নজড়ে আসেন কমলা হ‌্যা‌রিস।

ভাইস প্রেসি‌ডে‌ন্টের শপ‌থের জন‌্য তি‌নি আর মাত্র ক‌য়েক ঘন্টা দুর দাঁ‌ড়ি‌য়ে । অসম্ভব এই স্বপ্নজয়ী নারী কমলা হ‌্যা‌রি‌সের প্রতি রই‌লো শু‌ভেচ্ছা ও অ‌ভিনন্দন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *